১৩ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৯শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

বিদেশি বিনিয়োগ বাড়াতে ইপিজেডে ৭৫০ কোটি টাকা বরাদ্দ

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১৮, ২০১৮, ১১:৩৯ পূর্বাহ্ণ


ডেস্ক নিউজ:>> দেড় লাখ মানুষের কর্মসংস্থান নিশ্চিত হবে
>> একনেকে অনুমোদন আজ

দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে মিরসরাইয়ের বেপজা (বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ) অর্থনৈতিক অঞ্চলে ৭৫০ কোটি টাকা বরাদ্দ দেয়া হচ্ছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আজ মঙ্গলবার প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। পরিকল্পনা কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

কর্তৃপক্ষ বলছে, এ প্রকল্পের মাধ্যমে স্থানীয় বা বিদেশি বিনিয়োগকারীদের জন্য রফতানিভিত্তিক শিল্প স্থাপনের লক্ষ্যে প্লট তৈরি হবে। কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে দেড় লাখ বাংলাদেশি শ্রমিকের। এ ছাড়া প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) আহরণ এবং রফতানি আয় বৃদ্ধি, দেশের আঞ্চলিক বৈষম্য কমানোর লক্ষ্যে সংলগ্ন এলাকায় আর্থ-সামাজিক উন্নয়ন করা সম্ভব হবে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, বেপজা অর্থনৈতিক অঞ্চল, মিরসরাই-প্রথম পর্যায় শীর্ষক প্রকল্প অনুমোদিত হতে যাচ্ছে। এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৭৫০.৫৯ কোটি টাকা। এর পুরোটাই জিওবির (বাংলাদেশ সরকার)। এটি প্রধানমন্ত্রী কার্যালয়ের আওতায় বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) কর্তৃক চলতি বছর থেকে ২০২১ সাল মেয়াদকালে বাস্তবায়িত হবে।

জানা গেছে, শিল্পখাত দ্রুত বিকাশের লক্ষ্যে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) দেশে ইপিজেড স্থাপনের মাধ্যমে দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্টকরণসহ দেশের শিল্প খাতের বিকাশের সার্বিক সহযোগিতা প্রদান করে আসছে। বর্তমানে দেশে ৮টি ইপিজেড রয়েছে। এগুলো হলো চট্টগ্রাম, ঢাকা, মংলা, কুমিল্লা, ঈশ্বরদী, উত্তর (নীলফামারী), আদমজী ও কর্ণফুলী। এই ৮টি ইপিজেড চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত মোট ৬০০টি শিল্প প্রতিষ্ঠানকে শিল্প স্থাপনের অনুমোদন প্রদান করা হয়েছে। তার মধ্যে ৪৬৯টি শিল্প-প্রতিষ্ঠান বর্তমানে উৎপাদনরত। অবশিষ্ট ১৩১টি শিল্প-প্রতিষ্ঠান বর্তমানে বাস্তবায়ন পর্যায়ে রয়েছে।

ফেব্রুয়ারি পর্যন্ত ইপিজেডগুলোতে মোট বিনিয়োগের পরিমাণ ৪৫৬০.৩৯ মিলিয়ন মার্কিন ডলার। অন্যদিকে এসময়ে ইপিজেডগুলোতে ক্রমপুঞ্জিত রফতানির পরিমাণ ৬৪.০৬ বিলিয়ন মার্কিন ডলার। গত ২০১৭-১৮ অর্থবছরের প্রথম আট মাসে ইপিজেডগুলো থেকে মোট রফতানি হয়েছে ৪৬৯৯.৮৩ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ অর্থের পণ্য-সামগ্রী। অথচ ২০১৬-১৭ অর্থবছরে একই সময়ে রফতানির পরিমাণ ছিল ৩৭৪৮.৫১ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ অর্থের পণ্য-সামগ্রী। চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত ইপিজেডের শিল্প-প্রতিষ্ঠানগুলোতে মোট ৪ লাখ ৮৫ হাজার ৯১৫ জন বাংলাদেশির প্রত্যক্ষ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। তার মধ্যে ৬৪ শতাংশই নারী।

২০১৫ সালের ১৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বেপজার গভর্নিং বোর্ডের ৩৩তম সভায় দুটি অর্থনৈতিক জোন উন্নয়নের দায়িত্ব বেপজাকে দেয়া যায় কি না- সে বিষয়ে বেপজা ও বেজা (বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ) যৌথভাবে পরীক্ষা করে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়। উক্ত সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বেজার গভর্নিং বোর্ডের চতুর্থ সভায় মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষকে (বেপজা) কমবেশি ১২০০ একর জমি বরাদ্দ প্রদানের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

বেপজার প্রত্যাশা, অর্থনৈতিক অঞ্চল স্থাপনের মাধ্যমে বিদেশি বিনিয়োগ বৃদ্ধিসহ প্রায় দেড় লাখ বাংলাদেশির নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। পাশাপাশি প্রায় ১২৫০.০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগসহ প্রায় ১৫০০.০০ মিলিয়ন মার্কিন ডলার বাৎসরিক রফতানি আয় বৃদ্ধি পাবে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT