১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

বাণিজ্যে ঢাকা ‘বিশ্বাস-ই-বিজয়’!

প্রকাশিতঃ জানুয়ারি ২, ২০১৮, ১১:২৩ পূর্বাহ্ণ


ওপরে ত্রিপল দিয়ে তৈরি করা হয়েছে ছাদ। নিচে ফাস্ট ফুডের দোকান। দোকান থেকে ত্রিভুজ আকৃতির বেশ খানিকটা জায়গা ঘিরে দেয়াল দেওয়া। দেয়াল ঘেঁষে পার্ক করে রাখা ব্যক্তিগত গাড়ি। মাঝখানে অবরুদ্ধ মুক্তিযুদ্ধের ভাস্কর্য ‘বিশ্বাস-ই-বিজয়’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহনেওয়াজ হলের সামনে এই ভাস্কর্যের অবস্থান। জায়গাটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের। ২০১১ সালে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দুই নেতার উদ্যোগে ভাস্কর্যটি নির্মাণ করা হয়। শেখ মনিরুজ্জামান, নবেন্দু সাহা ও আশিক রনোর শিল্পনির্দেশনায় ভাস্কর্যটির নকশা করেন ভাস্কর দীপক সরকার ও কামরুল হাসান।

তবে ভাস্কর্যটি এখন ফাস্ট ফুডের দোকান আর পার্ক করা গাড়ির আড়ালে পড়ে থাকছে। এটি রক্ষণাবেক্ষণেরও কেউ নেই। বিশ্ববিদ্যালয়ের সম্পত্তি বিভাগ বলছে, জায়গাটি সিটি করপোরেশনের। আর সিটি করপোরেশন বলছে, এই জায়গায় খাবারের দোকান করা বা গাড়ি পার্ক করার জন্য কাউকে অনুমতি বা লিজ দেওয়া হয়নি। শাহনেওয়াজ হল কর্তৃপক্ষ বলছে, এটা দেখভাল করা তাদের দায়িত্ব নয়। কারণ, জায়গাটি তাদের নয়।

দুই মাস আগেও এই ভাস্কর্য ফাস্ট ফুডের দোকানের টানানো ত্রিপলে ঢাকা ছিল। সম্প্রতি ভাস্কর্যের ওপর থেকে ত্রিপল সরানো হয়েছে। বাকি অংশে ছাউনি বহাল আছে।

জানা যায়, এই ফাস্ট ফুডের দোকানটি দিয়েছেন মাহমুদ আলম তারেক ও ভাস্কর্যের অন্যতম শিল্পনির্দেশক শেখ মনিরুজ্জামান। তাঁরা এখন ছাত্রলীগের সাবেক নেতা। কারণ, তাঁদের পড়ালেখার পাঠ চুকে গেছে। তারেক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ২০০১ সালের কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এবং মনিরুজ্জামান ছিলেন একই সময়ের চারুকলা অনুষদ ছাত্রলীগের সাধারণ সম্পাদক।

নিয়ম অনুযায়ী সিটি করপোরেশনের জায়গায় দোকান দিতে হলে সংশ্লিষ্ট বিভাগের অনুমতি নিতে হয়। নগরের স্থাপনা দেখভালের কাজও তাদের। তবে দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তিবিষয়ক কর্মকর্তা কামরুল ইসলাম চৌধুরী প্রথম আলোকে বলেন, ‘এই স্থাপনাগুলো বৈধ না।’

সরেজমিনে দেখা যায়, ভাস্কর্যটির চারদিকে পার্ক করে রাখা হয়েছে ব্যক্তিমালিকানাধীন গাড়ি। চালকেরা জানান, গাড়ির মালিকেরা নিউমার্কেটে কেনাকাটা করতে আসা লোকজন। অন্য কোথাও ফাঁকা জায়গা না থাকায় এখানে গাড়ি পার্ক করেন তাঁরা।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT