১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

বাংলাদেশ থেকে আইটি সরঞ্জাম আমদানি করছে সৌদি

প্রকাশিতঃ জুলাই ৩১, ২০১৮, ১০:০৮ পূর্বাহ্ণ


এবার বাংলাদেশ থেকে তথ্য-প্রযুক্তি সরঞ্জাম আমদানি করছে সৌদি আরব। বঙ্গবন্ধু হাইটেক পার্কে নির্মিত ইন্টারনেট অব থিংস বা আইওটি ডিভাইস রফতানি শুরু করতে যাচ্ছে ডেটাসফট সিস্টেমস বাংলাদেশ। পাঁচ হাজার ডিভাইস রফতানি আদেশ পেলেও প্রথম দফায় ডেটাসফট ১০০ আইওটি ডিভাইস রফতানি করতে যাচ্ছে সৌদি আরবে।

আজ মঙ্গলবার সৌদি আরবের উদ্দেশে বঙ্গবন্ধু হাইটেক পার্ক থেকে ডিভাইসগুলো পাঠানো হবে বলে জানিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ।

অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার ও সৌদি আরবের কোম্পানির প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। জাপানসহ কয়েকটি দেশে সংশ্লিষ্ট কোম্পানি তাদের সেবা উদ্ভাবন ও বিক্রি করে ইতোপূর্বে লাভবান হয়েছে।

ডেটাসফটের তৈরি করা ডিভাইসগুলো বসানো হবে দেশটির পবিত্র মক্কা নগরীতে বিভিন্ন বাসা-বাড়ি এবং বিভিন্ন দফতরের পানির ট্যাঙ্কে। যার মাধ্যমে ব্যবহারকারীরা ট্যাঙ্কের পানির পরিমাণ জানতে পারবেন।

জানা গেছে, মক্কায় কেন্দ্রীয়ভাবে পানি সরবরাহের কোনো ব্যবস্থা নেই। বাসা বাড়িতে ট্যাঙ্কের মাধ্যমে পানি সরবরাহ করে কর্তৃপক্ষ। এক্ষেত্রে কখনও ট্যাঙ্কের পানি শেষ হয়ে গেলে সেটি কর্তৃপক্ষ বা বাসা-বাড়ির মালিকেরা বুঝতে পারেন না। এক্ষেত্রে আইওটি ডিভাইসটি ট্যাঙ্কে বসানো থাকলে পানির স্তর ২০ শতাংশের নিচে নেমে আসলেই সঙ্গে সঙ্গে কর্তৃপক্ষকে স্বয়ংক্রিয়ভাবে অ্যালার্ট দেবে ডিভাইসটি।

ডেটাসফট সূত্রে জানা গেছে, প্রতিটি ডিভাইসের মূল্য পড়বে পাঁচশো ডলারের কাছাকাছি। তাতে করে পাঁচ হাজার ডিভাইসের জন্য তাদের ২০ কোটি টাকার কিছু বেশি আয় হবে। ডেটাসফট ইন্টারনেট অব থিংস এবং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT