২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

বাংলাদেশে তো লেগ স্পিনারই নেই!

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২, ২০১৮, ৭:৫১ অপরাহ্ণ


এশিয়া কাপ এগিয়ে আসছে। টাইগারদের অনুশীলন চলছে জোরেশোরে। ৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ক্যাম্প। তারপর ব্যাগ গুছিয়ে রওনা দিতে হবে দুবাই। এশিয়ার শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে টাইগার শিবিরে দুশ্চিন্তা প্রতিপক্ষ লেগস্পিনারদের নিয়ে। আফগানিস্তানের রশিদ খান, ভারতের যুজবেন্দ্র চাহাল কিংবা পাকিস্তানের শাদাব খান- সবাই এই মুহূর্তে নিজেদের সেরা ফর্মে আছেন। এই স্পিন জাদুকরদের সামলাতে কী পরিকল্পনা বাংলাদেশের?

সাকিবের মতো বিশ্বসেরা অল-রাউন্ডার, মিরাজের মতো তরুণ স্পিনার থাকা সত্ত্বেও বাংলাদেশ দলে একটা অভাব আছে। সেটা একজন দক্ষ লেগস্পিনারের অভাব। আশা জাগিয়েও হারিয়ে গেছেন জুবায়ের হোসেন। আসলে কেন যেন এই দেশে লেগস্পিনার খুঁজে পাওয়া যায় না। লেগস্পিনার না থাকায় শুধু যে দল সাজানোয় সমস্যা হয় তা নয়; সমস্যা হয় অনুশীলনেও। তরুণ ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুনের কথায় স্পষ্ট হয়ে উঠল এই অভাবের জায়গাটি।

আজ রবিবার মিরপুর শের-ই-বাংলায় মিথুন বললেন, ‘দেখুন, আমরা যে লেগ স্পিনে খুব বেশি তৈরি হব, সেই অপশনও কিন্তু নেই। বাংলাদেশে খুব বেশি লেগ স্পিনারই নেই। আমরা লেগ স্পিনার খুঁজেও পাই না। এর মধ্যেই আমরা যতটুকু অনুশীলন করতে পারি, কাজে লাগাতে পারি, যেভাবে পরিকল্পনামাফিক খেলা যায়, সেটাই চেষ্টা করব।’

আফগানিস্তানের কাছে হোয়াইটওয়াশ হওয়া টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশকে সবচেয়ে বেশি ভূগিয়েছেন রশিদ খান। আফগানিস্তানের এশিয়া কাপ দলটিও হয়েছে স্পিন নির্ভর। রশিদ-মুজিব-নবী ছাড়াও আছেন নজিবুল্লাহ জাদরান ও আফতাব আলম। মিঠুনকে দলে নেওয়ার পেছনে তার স্পিন খেলার দক্ষতাও সবচেয়ে বড় কারণ। মিঠুন অবশ্য শুধু রিস্ট স্পিনারদেরকেই টার্গেট করছেন না, তিনি সব বোলারদেরকেই ভালোভাবে সামলাতে চান।

এই তরুণ আরও বললেন, ‘আমি যদি শুধু রিস্ট স্পিনারকে টার্গেট করি, তাহলে আমার কাছে মনে হয় ব্যাপারটি অনেকটা নেতিবাচক হয়ে যায়। আমি যখন যে বোলারকে খেলব, তখন কিভাবে সামলাতে পারি, সেটাই গুরুত্বপূর্ণ। একজন ব্যাটসম্যানের জন্য একটি বলই যথেষ্ট আউট হতে। আমাকে যদি ভালো ইনিংস খেলতে হয়, তাহলে প্রতিটি বোলারকেই আমার ভালোভাবে খেলতে হবে।’

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT