১৮ই ডিসেম্বর, ২০১৮ ইং | ৪ঠা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, শীতকাল

বর্জ্য ব্যবস্থাপনার অভাবে দুষিত হচ্ছে বরগুনা পাথরঘাটার পৌরসভা পরিবেশ

প্রকাশিতঃ আগস্ট ৬, ২০১৮, ৮:৪০ অপরাহ্ণ


কে.এম.রিয়াজুল (বরগুনা প্রতিনিধি) – বরগুনা জেলার পাথরঘাটা পৌরসভা গঠনের ২৬বছর পার হলেও ময়লা-আবর্জনা ফেলার নির্দিষ্ট কোনো জায়গা ঠিক করতে পারেনি পৌরসভা কর্তৃপক্ষ। দুর্গন্ধে দুর্বিষহ জীবন অতিবাহিত করছেন পৌরবাসী। যত্র-তত্র, ময়লা আবর্জনা ফেলায় দুর্গন্ধ ছড়িয়ে দুষিত হচ্ছে পরিবেশ। পরিবেশ বিদরা বলছে, বাতাসে দুষিত গন্ধ ছড়িয়ে পড়ায় জীবানু বাহিত রোগে আক্রান্ত হচ্ছে শিশুসহ নানা বয়সের মানুষ। পরিবেশ উন্নয়নকর্মী মেহেদীর মতে, রাস্তায় যে ভাবে ময়লা আবর্জনা ফেলা হচ্ছে তা বায়ূ দুষণ করে মানুষের শরীরে প্রবেশ করছে। এতে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে নানা বয়সের মানুষ।

১৯৯১ সালে স্থাপিত হওয়া পাথরঘাটা পৌরসভায় এখনও গড়ে উঠেনি বর্জ্য ব্যবস্থাপনা। প্রায় ২৫ হাজার জনসংখ্যা অধ্যুষিত এ পৌরসভায় বর্জ্য ব্যবস্থাপনা না থাকায় যত্র-তত্র ময়লা ফেলছে শহরবাসী। ৬টি পাড়া-মহলার রাস্তা ও ড্রেনের দুই ধারে আর্বজনার স্থুপের পচাঁ গন্ধে পথচারিরা দুর্ভোগের শিকার হচ্ছে। বিশেষ করে বাজারের নিউ মার্কেট রোড রুপালি ব্যাংক সংলগ্ন, লিগার পট্টির পূর্ব মাথায়, হাসপাতাল রোডের পিছনে, পাইক পাড়ার দিঘিটি আবর্জনার ভাগারে পরিণত হয়েছে। এই সড়ক দিয়ে পথচারী ও সাধারণ মানুষ নাকে কাপড় ডেকে চলা-চল করতে দেখা যায়। এতে আশপাশের বাড়িগুলোতে ছড়াচ্ছে ময়লার দূর্গন্ধ এবং বাড়ছে মাছির উপদ্রব পাশাপাশি বাতাসে ছড়িয়ে পড়া দুর্গন্ধে নাকাল পৌরবাসী।
পাথরঘাটা তাসলিমা মেমোরিয়াল একাডেমি ও পাথরঘাটা আদর্শ মাধ্যমিক বিদ্যালের একাধিক শিক্ষার্থী জানিয়েছে, বিদ্যালয়ে আসা-যাওয়া করতে নাক চেপে ধরতে হয়। দুর্গন্ধে বমি চলে আসলেও বাধ্য হয়ে এই রাস্তা দিয়ে চলাফেরা করতে হয়। শহর পরিষ্কার রাখতে দৃশ্যত নানা উদ্যোগ নিলেও পৌর কর্তৃপক্ষের এমন কাজে অসন্তুষ্ট পৌরবাসী। সঠিক বর্জ্য ব্যবস্থাপনার দাবি এলাকাবাসীর।
স্থানীয় বাসিন্দা নাজমা বেগম, সঞ্জিব বেপারী প্রতিবেদককে অভিযোগ করে বলেন, এই পৌরসভার যেন কোন কর্তৃপক্ষ নেই। সুষ্ঠুর্বজ্য ব্যবস্থাপনা নানা থাকার কারণে রাস্তা-ঘাটে যত্র-তত্র ময়লা ফেলানো হচ্ছে। এতে বাতাস দুষিত হয়ে পরিবেশ ও মানুষ অসুস্থ হচ্ছে ।

সম্মিলিত সামাজিক আন্দোলন পাথরঘাটা উপজেলার সভাপতি ফাতিমা পারভীন বলেন, এত সুন্দর একটি পৌরসভায় দীর্ঘদিন থেকে কোন নির্দিষ্ট ময়লা ফেলার যায়গা কোন পৌরমহদয় করতে পারেনি। আমরা এর জন্য দুঃখ এবং ক্ষোভ প্রকাশ করছি। বর্ষা গেলেই আমরা পরিবেশ আন্দোলন কর্মীরা এ নিয়ে কর্মসূচি দিব। এই ময়লা আবর্জনা কারনে পরিবেশের যথেস্ট ভারসাম্য হারিয়ে ফেলছে। তা ছাড়া জীবন, মান নিম্ন মানের পর্যায়ে চলে গেছে বলে অভিযোগ করেন তিনি।

এ বিষয়ে পাথরঘাটা পৌরসভার মেয়র মো.আনোয়ার হোসেন আকন বলেন, গভীর রাতে কিছু হোটেল, রেস্তোরার ও বাসা বাড়ির মালিকরা তাদের বর্জ্য ফেলে দেয়ায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। রাত-দিন ২৪ ঘন্টা তো আর পাহাড়া দিয়ে রাখা যায়না। স্থানীয় কাউন্সিলরের সাথে এ নিয়ে কয়েকবার আলোচনাও হয়ছে। যারা পরিবেশ নষ্ট করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন বলে জানান তিনি।

Leave a Reply

এই বিভাগের আরো খবর

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT