১৮ই অক্টোবর, ২০১৮ ইং | ৩রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

বন্ধ চোখ খুলে দেবে ফেসবুক

প্রকাশিতঃ জুন ২১, ২০১৮, ১:৫৬ অপরাহ্ণ


সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক ছবি সম্পাদনার কাজটিকে আরও উন্নত পর্যায়ে এগিয়ে নিয়ে গেছে। ফেসবুকে ছবি দেওয়ার আগে চোখ বন্ধ করা কোনো ছবিতে ব্যবহারকারীর চোখ খুলে দিতে পারবে ফেসবুক। আর কাজটি করবে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রোগ্রাম। গত সোমবার এমনই তথ্য প্রকাশ করেন ফেসবুকের গবেষক ব্রায়ান ডলহানস্কি ও ক্রিশ্চিয়ান ক্যান্টন ফেরার। ফেসবুক ও ইনস্টাগ্রামে এ সুবিধা যোগ করা হবে জানিয়েছেন তাঁরা।

ফেসবুক কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ও মেশিন লার্নিং পদ্ধতির মাধ্যমে নতুন একটি অ্যালগরিদম পরীক্ষা করছে। জেনেরেটিভ অ্যাডভারসেরিয়াল নেটওয়ার্ক (জিএএন) নামের এ প্রযুক্তি ফেসবুকের ছবি সম্পাদনের কাজে ব্যবহৃত হবে। এআই প্রযুক্তিটি ব্যবহারকারীর চোখ বন্ধ করে তোলা ছবি সম্পাদনা করে চোখে খুলে দেবে। এ কাজটি করতে ব্যবহারকারীর আগের চোখ খোলা ছবি ব্যবহার করবে জিএএন প্রযুক্তি। এ জন্য ফেসবুকে থাকা ব্যবহারকারীর আগের ছবির চোখের নমুনা সংগ্রহ করা হবে।

ব্রায়ান ও ফেরার তাঁদের গবেষণায় এআইকে এমনভাবে সাজিয়েছেন, যেন প্রযুক্তিটি চোখের ও গায়ের রং, চোখের আকৃতি ও আলোকে বুঝতে পারে। সে তথ্য আগের ছবি থেকে সংগ্রহও করবে এ প্রযুক্তি। এখন পর্যন্ত ৫৪ শতাংশ সফলতা পেয়েছেন গবেষকেরা।

প্রচণ্ড সূর্যালোকের মধ্যে ছবি তুললে চোখ বন্ধ হয়ে যাওয়ার সমস্যার সৃষ্টি হয়। এমন সমস্যার সমাধান করবে ফেসবুকের জিএএন প্রযুক্তি। ছবি সম্পাদনের কাজে এআই ব্যবহার করা প্রতিষ্ঠান যদিও ফেসবুকই প্রথম নয়। জনপ্রিয় ছবি সম্পাদনার সফটওয়্যার অ্যাডোব ফটোশপও তাদের ভিন্ন ভিন্ন সম্পাদনার কাজে এআই ব্যবহার করে থাকে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT