২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা নিতে চ্যানেলগুলোকে আহ্বান

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১২, ২০১৮, ২:৪২ অপরাহ্ণ


সফল উৎক্ষেপণ ও পরীক্ষামূলক কার্যক্রমে সফলতার পর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবা গ্রহণ করার জন্য বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলাকে আহ্বান জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

তথ্য মন্ত্রণালয়ের কর্মকাণ্ড নিয়ে বুধবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ আহ্বান জানিয়েছেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, দক্ষিণ এশীয় ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপ সম্প্রচারের মধ্য দিয়ে কোনো ধরনের সমস্যা ছাড়াই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়েছে। বিটিভিতে সরাসরি তরঙ্গ নিয়ে প্রচার করেছে। বিটিভি থেকে চ্যানেল নাইন এটি দেখাচ্ছে।

স্যোশাল মিডিয়ায় গুজবের জবাব ৩ ঘণ্টায়: তারানা হালিম

তিনি বলেন, এতোদিন বিটিভি এশিয়া স্যাট থেকে ডাউন লিঙ্ক করে দেখাচ্ছিলাম। আমরা দেখেছি টেন্ডার করতে হয়, প্রসেস অনেক দীর্ঘ হয়। আমরা এখন সরাসরি এই প্রসেসগুলো এড়াতে পারছি।

‘আমাদের ইচ্ছা যতোদিন এশিয়া স্যাটের সঙ্গে চুক্তি থাকবে ততোদিন এশিয়া স্যাট এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট-দুটোই সমানভাবে ব্যবহার করবো’।

তিনি বলেন, বিটিভি বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করতে পারছে, কারণ বিটিভির ১৬টি জেলায় টাওয়ার আছে। গাজীপুরে বঙ্গবন্ধু স্যাটেলাইটের আর্থ স্টেশন থেকে তরঙ্গ নিয়ে ব্যবহার করছি। ১৬টি টাওয়ার থাকায় কাজ সহজ হয়েছে। প্রাইভেট যে চ্যানেলগুলো আছে তাদেরকেও আহ্বান জানিয়েছি বঙ্গবন্ধু স্যাটেলাইটের তরঙ্গ নিয়ে ব্যবহার করার জন্য।

এরইমধ্যে বিএসসিসিএল জানিয়েছে, দেশের সব স্যাটেলাইট টিভি অপারেটর প্রতিষ্ঠানগুলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এ সেবাদানে সক্ষম। বিটিআরসি থেকে তরঙ্গ পাওয়া সাপেক্ষে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবা গ্রহণ করার জন্য বিএসসিসিএলের সঙ্গে যোগাযোগ করার জন্য সব টিভি চ্যানেলগুলোকে অনুরোধ জানাচ্ছি।

তারানা হালিম বলেন, সরকারি এবং বেসরকারি চ্যানেলগুলো বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে তরঙ্গ নিয়ে ব্যবহার করলে দেশের টাকা দেশে থাকবে। সুনাগরিক হিসেবে এটা আমাদের দায়িত্ব।

অনেক চ্যানেলের সঙ্গে চুক্তি আছে জানিয়ে তারানা হালিম বলেন, চুক্তির মেয়াদ শেষ হলে সেবা গ্রহণ করবেন, এটির জন্য বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। আমরা চাই বঙ্গবন্ধু স্যাটেলাইটের তরঙ্গ ব্যবহার হোক, আমাদের বৈদেশিক মুদ্রা সাশ্রয় হোক, দেশের টাকা দেশে থাকুক। আগামীতে স্যাটলাইট ভাড়া বাবদ বিটিভির যে ব্যয় হতো তা কমে যাবে বলেও আশা প্রকাশ করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, সরকারি প্রতিষ্ঠান হিসেবে বিটিভি বিনামূল্যে তরঙ্গ ব্যবহার করছে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT