১০ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

ফেডারেশন কাপ দিয়ে ঘরোয়া ফুটবল মাঠে গড়াচ্ছে শনিবার

প্রকাশিতঃ অক্টোবর ২৭, ২০১৮, ১১:২৫ পূর্বাহ্ণ


ডেস্ক নিউজ:ফেডারেশন কাপ দিয়ে শনিবার মাঠে গড়াচ্ছে ঘরোয়া ফুটবল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল ৫ টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে গতবারের রানার্সআপ চট্টগ্রাম আবাহনী ও রহমতগঞ্জ। বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১৩ দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে মৌসুমসূচক এ টুর্নামেন্টে। বেসরকারী টিভি সংস্থা চ্যানেল নাইন ফেডারেশন কাপের সব খেলা সম্প্রচার করবে।

এ বছর ১০ ফেব্রুয়ারি স্বাধীনতা কাপ দিয়ে পর্দা নেমেছিল আগের মৌসুমের। এবার দুই মৌসুমের মাঝে গ্যাপ সাড়ে ৮ মাস। বর্ষা এড়িয়ে শীত মৌসুমে ফুটবল আয়োজনের জন্য এবার দীর্ঘ বিরতি। ফেডারেশন কাপ শেষ হওয়ার কথা ২৪ নভেম্বর। ৯ নভেম্বর কোয়ার্টার ফাইনাল শেষে ফিফা ফ্রেন্ডলি উইন্ডোর জন্য ১১ দিন বন্ধ থাকবে ফেডারেশন কাপ।

ফেডারেশন কাপ শেষ হওয়ার সপ্তাহখানেক পরই বাংলাদেশ প্রিমিয়ার লিগ শুরু করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ফেডারেশন কাপে এবার দুটি ক্লাব নতুন খেলছে। তারা হলো বসুন্ধরা কিংস ও নোফেল এসসি।

এ দুটি দল বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ চ্যাম্পিয়ন ও রানার্সআপ হয়ে শীর্ষ লিগে উঠেছে। এর মধ্যে বসুন্ধরা কিংস অভিষেকেই বিগ বাজেটের দল গড়ে আলোচনায় এসেছে। তারা চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়েই মাঠে নামবে।

১৯৮০ সাল থেকে হয়ে আসছে ফেডারেশন কাপ। এ পর্যন্ত হওয়া ২৮ আসরে সর্বাধিক ১০ বার করে চ্যাম্পিয়ন হয়েছে মোহামেডান ও আবাহনী। ৩ বার করে শিরোপা জিতেছে ব্রাদার্স ইউনিয়ন, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও শেখ জামাল ধানমন্ডি ক্লাব। একবার চ্যাম্পিয়ন হয়েছে শেখ রাসেল ক্রীড়া চক্র। মোহামেডান দুই বার যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছে। একবার ব্রাদার্সের সঙ্গে, আরেকবার আবাহনীর সঙ্গে। আবাহনী একবারই যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছে মোহামেডানের সঙ্গে।

এবারের ফেডারেশন কাপ আবাহনীর সামনে দ্বিতীয়বার হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি। আকাশি-হলুদরা ফেডারেশন কাপে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েছে (১৯৯৭, ১৯৯৯ ও ২০০০ সালে)। সর্বশেষ দুই আসরের চ্যাম্পিয়ও আবাহনী। সর্বশেষ গত বছর তারা ফাইনালে চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে ঘরে তুলেছে দশম শিরোপা।

মোহামেডানের দাপটেই শুরু হয়েছিল ফেডারেশন কাপ। প্রথম চার আসরের শিরোপা ঘরে নিয়ে অনন্য নজির স্থাপন করেছিল সাদা-কালোরা। কিন্তু ঐতিহ্যবাহী দলটি ২০০৯ সালের পর চ্যাম্পিয়ন হতে পারেনি। এমন কী মতিঝিল পাড়ার ক্লাবটি টানা ৭ আসরে ফাইনালে উঠতেই ব্যর্থ হয়েছে।

ফেডারেশন কাপের প্রথম পাঁচ দিনের সূচি

তারিখ

ম্যাচ

সময়/বিকেল

২৭ অক্টোবর

চট্টগ্রাম আবাহনী-রহমতগঞ্জ

৫.০০ মি.

২৮ অক্টোবর

আবাহনী-মুক্তিযোদ্ধা

৩.১৫ মি.

সাইফ স্পোর্টিং-বিজেএমসি

৫.১৫ মি.

২৯ অক্টোবর

মোহামেডান-বসুন্ধরা কিংস

৩.১৫ মি.

শেখ জামল-নোফেল

৫.১৫ মি.

৩০ অক্টোবর

রহমতগঞ্জ-আরামবাগ

৫.০০ মি.

৩১ অক্টোবর

মুক্তিযোদ্ধা-শেখ রাসেল

৩.১৫ মি.

বিজেএমসি-ব্রাদার্স

৫.১৫ মি.

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT