২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

প্রাথমিক শিক্ষক নিয়োগ: বিষয়ভিত্তিক প্রস্তুতি

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১১, ২০১৮, ১১:৫০ পূর্বাহ্ণ


প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে ১২ হাজার পদের বিপরীতে প্রায় ১৯ লাখ আবেদন পড়েছে। চাকরি পেতে হলে চাই জোর প্রস্তুতি। প্রথম পর্বে পরীক্ষার ধরন, মানবন্টন নিয়ে আলোচনা করা হয়েছে। এ পর্বে থাকছে বিষয়ভিত্তিক প্রস্তুতি পরামর্শ।

বাংলা:
বাংলা অংশে প্রশ্ন করা হয় ব্যাকরণ ও সাহিত্য থেকে। বেশি প্রশ্ন আসে ব্যাকরণ থেকে।
ভাষা, শব্দ, কাল, ধ্বনি, বাক্য, পদ-প্রকরণ, কারক ও বিভক্তি, সন্ধি বিচ্ছেদ, প্রকৃতি প্রত্যয়, সমাস থেকে প্রশ্ন থাকে। উদাহরণমূলক প্রশ্ন বেশি করা হয়। যেমন, একটি শব্দ দিয়ে তার সন্ধি বিচ্ছেদ অথবা একটি বাক্য দিয়ে কারক নির্ণয়, বা সমাস নির্ণয় করতে বলা হতে পারে। তাই ব্যাকরণের নিয়ম যেমন জানতে হবে, উদাহরণগুলো চর্চা করতে হবে। বিশেষ করে নিয়মের বাইরে বা ব্যতিক্রমগুলোতে বেশি জোর দিতে হবে। ব্যাকরণ অংশে মুখস্তবিদ্যার কিছু প্রশ্ন পাওয়া যাবে। বাগধারা, এককথায় প্রকাশ, বিপরীত শব্দ, পারিভাষিক শব্দ, সমার্থক শব্দ- এগুলো মুখস্ত রাখতে হবে। নবম দশম শ্রেণির বাংলা ব্যাকরণ বই থেকে চর্চা করলে ভালো করা সম্ভব।
বিভিন্ন কবি-সাহিত্যিকের জীবনী, জন্ম-মৃত্যু সাল, রচিত বিভিন্ন গ্রন্থ, বাংলা সাহিত্যের প্রথম, বিখ্যাত গ্রন্থ এসব থেকে প্রশ্ন আসতে পারে সাহিত্য অংশে। প্রথমেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের বইয়ের কবি ও লেখক পরিচিতি পড়ে নিতে পারেন। পাশাপাশি অন্যান্য বিখ্যাত সাহিত্যিকদের সম্পর্কেও জেনে রাখা ভালো।

ইংরেজি:
গ্রামারে ভালো দখল থাকলে ইংরেজি অংশে ভালো করা যাবে। এসএসসি, এইচএসসি পর্যায়ের বই থেকে Parts of speech, Noun, Pronoun, Adjective, Verb, Article, Tense, Preposition, Right forms of verb, Narration, Voice change এর নিয়মগুলো আয়ত্ত্ব করে নিন। এবার চর্চার পালা। প্রত্যেক নিয়মের সাথে বইয়ে দেয়া উদাহরণগুলো সমাধান করতে পারেন। বিগত বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্ন থেকেও গ্রামার অংশ সলভ করুন। তাতে প্রস্তুতি ভালো হবে। Spelling, Synonym , Antonym থেকে প্রশ্ন থাকে। এগুলো মুখস্ত করতে হবে। এ অংশের সিলেবাস বিশাল বড়। শব্দের শেষ নেই। যত বেশি পড়বেন, ততো মনে থাকবে। বিভিন্ন নিয়োগ পরীক্ষায় আসা প্রশ্নগুলো আগে চর্চা করুন। ধীরে ধীরে শব্দের সংখ্যা বাড়াতে পারেন।

গণিত:
গণিতে প্রস্তুতির জন্য অষ্টম থেকে দশম শ্রেণির গণিত বই সংগ্রহ করে নিন। পাটিগণিতে ঐকিক নিয়ম, লসাগু, গসাগু নির্ণয়, লাভ-ক্ষতি, ভগ্নাংশ, সুদ-কষার সমস্যা সমাধানের নিয়মগুলো মনে আছে কিনা দেখুন। বীজগণিতেও সূত্রগুলো চোখ বুলিয়ে নিন। এবার বইয়ের সমস্যাগুলো সমাধান করুন। পরীক্ষা হলে ক্যালকুলেটর পাবেন না। হাতের কাছে প্রশ্ন ছাড়া অতিরিক্ত কাগজও থাকবে না। তাই গানিতিক সমস্যাগুলো সংক্ষেপে বা মুখে মুখে সমাধানের নিয়ম রপ্ত করে নিন। বারবার চর্চা করলে গণিতের সমাধান করা সহজ হবে।

সাধারণ জ্ঞান:
বাজারে সাধারণ জ্ঞানের বেশকিছু বই পাওয়া যায়। এসব বই থেকে বাংলাদেশ ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ বিষয়াবলী দেখতে পারেন। সাথে তথ্য প্রযুক্তিরও কিছু প্রশ্ন জেনে রাখা ভালো। সাম্প্রতিক নানা বিষয়েও প্রশ্ন থাকতে পারে। এজন্য অনলাইন নিউজ পোর্টাল, জাতীয় দৈনিক ও টেলিভিশনের সংবাদ এবং তথ্যমূলক সংবাদে চোখ বুলিয়ে নিতে পারেন।

যারা সরকারি চাকরির প্রস্তুতি নিচ্ছেন, তাদের জন্য নিয়মিত প্রস্তুতিই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় সহায়ক হবে। ধারাবাহিক প্রস্তুতি চালিয়ে গেলে নিয়োগ পরীক্ষায় ভালো করা সম্ভব।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT