২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

প্রবাসীদের কাঁদাচ্ছে ‘কলুর বলদ’

প্রকাশিতঃ জুলাই ১, ২০১৮, ৭:৩৫ অপরাহ্ণ


একটি নাটক বা সিনেমার গল্প তখনই সবার হয় যখন গল্পের চরিত্রের সঙ্গে নিজেকে মেলাতে পারেন দর্শক। এবারের ঈদুল ফিতরে চ্যানেল আইয়ের পর্দায় মেজবাহ উদ্দিন সুমনের রচনায় প্রবাসীদের জীবনের গল্প নিয়ে নির্মাতা সাজ্জাদ সুমন নির্মাণ করেছেন নাটক ‘কলুর বলদ’। নাটকটি যেন সেই চেনা গল্প ,নিজের গল্প। প্রচারের পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সর্বমহলে নাটকটি রয়েছে আলোচনার শীর্ষে।

নাটকটির গল্পে দেখা যায়, নব্বইয়ের দশকে বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণে তরুণ পাড়ি দেয় দূর প্রবাসে। রাজু নামে এক তরুণও মধ্যবিত্তের অর্থনৈতিক টানাপোড়েনের জন্য কাপুরুষের মতো নিজের ভালোবাসাকে বিসর্জন দিয়ে বহু কষ্টে ভাগ্য পরিবর্তনের জন্য পাড়ি জমিয়েছিল সেই সুদূর প্রবাসে। অনেক কাঠখড় পোড়ানোর মধ্য দিয়ে রাজুর প্রবাস জীবন অতিবাহিত হতে থাকে। তারপর ধীরে ধীরে রাজুর উপার্জন করা টাকা সে দেশে বাবা, মা, ভাইবোনের জন্য পাঠাতে থাকে।

রাজুর এই উপার্জনের টাকাই তাদের পরিবারের একমাত্র সম্বল। পরিবারের ক্ষতির কথা চিন্তা করে রাজু অনেকবার দেশে আসতে চেয়েও আসতে পারেনি। কারণ সে দেশে এলে টাকা পাঠানো বন্ধ হয়ে যাবে। তাই সে দেশে না এসে কয়লার খনিতে ৬৭ ডিগ্রি সেন্টিগ্রেড তাপামাত্রায়ও দিনের পর দিন কাজ করে গেছে। মাটি ও নাড়ির টানে একসময় দেশে ফিরে রাজু। এসেই প্রথমে শোনে ‘আবার কবে যাবে’।

এই কথাটিই তাকে সবচেয়ে বেশি আহত করে। এর মধ্যে অনেকের আবদার। বড় চাচা তার ছেলেকে বিদেশে নিয়ে যাওয়ার আবদার করেন। ছোট ভাই প্রাইভেট মেডিকেলে ভর্তি হতে দশ লাখ টাকা চায়। বাবা ছোট বোনের বিয়ের খরচ এবং যৌতুকের জন্য অর্থ চায়। পাশাপাশি একতলা ফাউন্ডেশনের বাড়ি দোতলা করার জন্য টাকা চায়। বন্ধু-বান্ধবরাও অকারণে অর্থ খরচ করায়। সবার কাছেই রাজু যেন সোনার ডিম পাড়া একটা হাঁস। আসলে কেউ তার দিকে ভালোভাবে লক্ষ্যই করে না। সে অনেক ক্লান্ত। সে এসেছিল দেশে থেকে যেতে। এ মাটি ছেড়ে তার আর বিদেশ ভালো লাগে না।

সে বাবা, মা, আত্মীয়, বন্ধুবান্ধব পরিবারের সঙ্গে থেকে যেতে চায়। বিয়ে করে একটি ছোট সংসার করার আশায়।কিন্তু রাজুর সেই স্বপ্ন মরিচিকায় রুপ নেয়।সবার সাথে থাকার স্বপ্ন আর তার পূরণ হয় না। আপনজনদের সুখী রাখতে নিজের বুক ভরা চাপা কষ্ট নিয়ে রাজু আবারও দূর প্রবাসে পাড়ি জমান।

নাটকটি সম্পর্কে নির্মাতা সাজ্জাদ সুমন বলনে – একটি সামাজকি দায়বদ্ধতা থেকেই আমি কলুর বলদ নির্মাণ করেছি । আমাদের দেশের অর্থনৈতিক শক্তি মূল হাতিয়ার প্রবাসিরা ।তাদের না বলা কথাই আমি এই নাটকটির মাধ্যমে বলতে চেয়েছি ।নাটকটি নিয়ে দর্শকের ভালোবাসায় আমাকে মুগ্ধ করেছে ।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিয়াজ আহমেদ, তানিয়া আহমেদ, মামুনুর রশিদ, দিলারা জামান , আজম খান,হিমি হাফিজসহ আরও অনেকে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT