১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

প্রধান বিচারপতি নিয়োগে বিচার বিভাগের স্বাধীনতা অক্ষুণ্ন থাকবে

প্রকাশিতঃ ফেব্রুয়ারি ৩, ২০১৮, ৯:৪৩ অপরাহ্ণ


আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহা যেভাবে বিচার বিভাগকে রাজনীতিকরণের চেষ্টা করেছিলেন এবং বিচার বিভাগকে কলুষিত করেছেন সেখান থেকে বর্তমান প্রধান বিচারপতি নিশ্চয়ই বিচার বিভাগকে আরও উন্নত সমৃদ্ধশালী করবেন।

তিনি বলেন, যেসব সমস্যা জিইয়ে রাখা হচ্ছিল, সমাধান করা হচ্ছিল না, রাজনীতিকরণের চেষ্টা হচ্ছিল সেগুলো অস্থায়ী প্রধান বিচারপতির সময়ে অনেকগুলো সমাধান করতে পেরেছি। শনিবার একটি বেসরকারি টেলিভিশনকে দেয়া সাক্ষাতকারে আইনমন্ত্রী এসব কথা বলেন।

বিচারপতি মো. আব্দুল ওয়াহ্হাব মিঞার পদত্যাগ প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, তার পদত্যাগকেও আমি শ্রদ্ধা করি। কারণ হলো তিনি বলেছেন, অনিবার্য ব্যক্তিগত কারণে পদত্যাগ করছেন। যেহেতু এটা তার এখতিয়ার এ ব্যাপারে কোন বক্তব্য নাই। তবে আমি শুধু বলতে পারি তিনি রাষ্ট্রপতির যে সিদ্ধান্ত সেটাকে শ্রদ্ধা করতে পারতেন। যেমন আমরা সকলেই সেটাকে শ্রদ্ধা করি। শুধু সিদ্ধান্ত নিয়েছেন সে কারণেই যে শ্রদ্ধা করি তা নয়, এটা রাষ্ট্রপতির একমাত্র এখতিয়ার।

তিনি বলেন, সংবিধানের ৯৫ অনুচ্ছেদে পরিষ্কারভাবে লেখা আছে, রাষ্ট্রপতি প্রধান বিচারপতি নিয়োগ দিবেন। সেক্ষেত্রে তিনি বিচার বিশ্লেষণ করে যাকে বাংলাদেশের প্রধান বিচারপতি হওয়ার মতো উপযুক্ত মনে করেছেন তাকেই তিনি নিয়োগ দিয়েছেন। এটা সম্পূর্ণ রাষ্ট্রপতির এখতিয়ার। আমার মনে হয় এতে বিচার বিভাগের যে স্বাধীনতা সেটা অক্ষুন্ন থাকবে। নতুন প্রধান বিচারপতি বিচার বিভাগের স্বাধীনতা সমুন্নত রাখবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।

আইনমন্ত্রী বলেন, শপথের পর নিশ্চয়ই প্রধান বিচারপতি হাইকোর্টে বিচারক নিয়োগের ব্যাপারে তৎপর হবেন।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT