২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

প্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে অভিষেক ও শেষ টেস্টে কুকের সেঞ্চুরি

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১১, ২০১৮, ৫:১৮ অপরাহ্ণ


বিশ্ব ক্রিকেট ইতিহাসে পঞ্চম ও ইংল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে অভিষেক ও ক্যারিয়ারের শেষ টেস্টে সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছেন অ্যালিস্টার কুক। ভারতের বিপক্ষে সোমবার ওভালে ১৪৭ রানের অসাধারণ এক ইনিংস উপহার দিয়ে কুক এই কৃতিত্ব দেখান। এটিই তার ক্যারিয়ারের শেষ টেস্ট।
৩৩ বছর বয়সী এই ইংলিশ ওপেনার ইতোমধ্যেই ইংল্যান্ডের সর্বোচ্চ টেস্ট রান সংগ্রাহক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। ভারতের বিপক্ষে পঞ্চম টেস্টের চতুর্থ দিনে তিনি অবশ্য স্বাভাবিক ভাবে সেঞ্চুরি পূরণ করেননি। স্ট্রাইকে থাকা অবস্থায় এক রান নেবার পরে জাসপ্রিত বুমরাহর ওভার থ্রোতে বাউন্ডারি হয়ে গেলে কুকের নামের পাশে পাঁচ রান যোগ হয়। এতেই তার সেঞ্চুরি পূর্ণ হয়। ইংলিশ অধিনায়ক জো রুটকে সাথে নিয়ে কুক তৃতীয় উইকেটে ২৫৯ রানের জুটি গড়ে তুলেন। কিন্তু ১২৫ রানে রুটের আউটের এক বল পরেই পার্ট-টাইম স্পিনার হানুমা ভিহারির বলে কট বিহাইন্ড হয়ে কুক সাজঘরের পথ ধরেন। ঐ সময় দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের স্কোর ছিল ৪ উইকেটে ৩২১, লিড ছিল ৩৬১ রানের। প্রায় সাড়ে ছয় ঘন্টা ব্যাটিংয়ে থেকে কুক ২৮৬ বলে ১৪টি বাউন্ডারি হাঁকিয়েছেন।
এই ম্যাচের পরে এসেক্সের এই বাঁ-হাতি ওপেনার আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন। ২০০০ সালে ভারতের মোহাম্মদ আজহারউদ্দিনের পরে প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ও শেষ ম্যাচে সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করলে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক কুক।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT