২১শে এপ্রিল, ২০১৯ ইং | ৮ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, গ্রীষ্মকাল

প্রতারণার মামলায় প্রতারণা

প্রকাশিতঃ আগস্ট ৪, ২০১৮, ১০:৫৬ পূর্বাহ্ণ


আদালতের সঙ্গে প্রতারণার চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে চট্টগ্রামে। একটি শ্রমিক পরিবারের চার সদস্যকে শিল্পকারখানার মালিক সাজিয়ে ১০টি চেক প্রতারণার মামলা করেন এক ব্যক্তি। আটটি মামলায় ওই চারজনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়। অন্য দুটি মামলা এখনো বিচারাধীন।

আদালতের রায় ঘোষণার পর ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি পুলিশ গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে আসামির ইপিজেড থানাধীন নিউমুরিং এলাকার বাড়িতে যায়। তখন থেকে চারজনই পালিয়ে আছেন। কথিত আসামিরা হলেন রেজিয়া বেগম এবং তাঁর তিন সন্তান ফারহানা সুলতানা, সাবরিনা সুলতানা ও সৈয়দ আবদুল দায়ান।

আদালত সূত্র জানায়, জনৈক মো. মোরশেদ ২০১৫ সালের ১৫, ১৭ ও ২৩ সেপ্টেম্বর ১০টি চেক প্রত্যাখ্যাত (ডিজঅনার) হওয়ার মামলা করেন। এর মধ্যে ৯টি চেক ৩০ লাখ টাকা করে মোট ২ কোটি ৭০ লাখ টাকা এবং অন্যটি ৫০ লাখ টাকার চেক প্রত্যাখ্যাত হওয়ার মামলা। অথচ আসামিরা একটি শ্রমিক পরিবারের সদস্য। রেজিয়া বেগমের স্বামী আবদুল হাই চট্টগ্রাম বন্দরের মজুরিভিত্তিক শ্রমিক। তাঁর দৈনিক মজুরি ৩০০-৪০০ টাকা। রেজিয়ার এক মেয়ে স্নাতক পাস করেছেন। আরেক মেয়ে উচ্চমাধ্যমিক পর্যন্ত পড়েছেন। ছেলেটি একটি বেসরকারি প্রতিষ্ঠানের বিক্রয় প্রতিনিধি ছিলেন।

প্রথম আলোর অনুসন্ধানে জানা গেছে, মামলাগুলো করার সময় মোরশেদ চারজনকে সানরাইজ টেক্সটাইল মিলস লিমিটেডের মালিক দেখিয়েছেন। বাস্তবে এই কারখানার সঙ্গে আসামিদের কোনো সংশ্লিষ্টতা নেই।

মামলায় বাদী মোরশেদের ঠিকানা দেওয়া আছে চান্দগাঁও থানাধীন বহদ্দারহাটের চেয়ারম্যানঘাটার রাফি ভিলা। আরেকটি মামলায় নগরের মতিয়ারপুলের কুমারী লেনের কদমতলী স্কুল গলি ঠিকানা হিসেবে ব্যবহার করা হয়েছে।

চট্টগ্রাম আদালতে এ-সংক্রান্ত মামলার নথি থেকে জানা যায়, ২০১৬ সালে পাঁচটি মামলার রায় দেন তৎকালীন চট্টগ্রামের যুগ্ম মহানগর দায়রা জজ সপ্তম আদালতের বিচারক বেগম সালমা খাতুন। রায়ে প্রত্যেক আসামির আট মাস করে কারাদণ্ড হয়। এ ছাড়া চট্টগ্রামের চতুর্থ মহানগর যুগ্ম দায়রা জজ ফায়জুন্নেছা একই বছর একটি এবং ২০১৭ সালে দুটি মামলার রায় দেন। রায়ে প্রত্যেকের ছয় মাস করে কারাদণ্ড দেওয়া হয়।

Leave a Reply

এই বিভাগের আরো খবর

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক ও প্রকাশক:
মোঃ সুলতান চিশতী

বার্তা সম্পাদক:
ডঃ মোঃ হুমায়ূন কবির

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT