১৪ই নভেম্বর, ২০১৮ ইং | ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

পুতিনের বিরুদ্ধে প্রেসিডেন্ট প্রার্থী দুই নারী

প্রকাশিতঃ জানুয়ারি ৩, ২০১৮, ১:৫১ অপরাহ্ণ


চলতি বছরের মার্চে রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আসন্ন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন। আর তাঁর বিরুদ্ধে দাঁড়িয়েছেন বেশ কয়েকজন নারী প্রার্থী। তাঁদের মধ্যে আলাদা করে নজর কেড়েছেন দুজন।

পুতিনের বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দেওয়া এই দুই নারী প্রার্থী হলেন আইনা গামজাটোভা ও কেসেনিয়া সোবচাক। এর মধ্যে আইনা হলেন রাশিয়ার ইতিহাসে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা প্রথম মুসলিম নারী। অন্যদিকে কেসেনিয়া একাধারে অভিনেত্রী, টিভি উপস্থাপক ও মডেল।

আল-জাজিরা ও রুশ সংবাদমাধ্যম আরটির খবরে বলা হয়েছে, আইনা গামজাটোভা একজন সফল সাংবাদিক এবং রাশিয়ার সবচেয়ে বড় মুসলিম গণমাধ্যম সংস্থার প্রধান। সোমবার তিনি কেন্দ্রীয় নির্বাচন কমিটির কাছে নিজের নিবন্ধনসংক্রান্ত সব নথি জমা দিয়েছেন। রাশিয়ান রিপাবলিক অব দাগেস্তান নামের স্থানীয় একটি গোষ্ঠী তাঁকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে। একজন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে দাঁড়িয়েছেন আইনা। তিনি দাগেস্তান অঞ্চলের প্রধান মুফতির স্ত্রী। ৪৬ বছর বয়সী এই নারী বেশ কয়েকটি দাতব্য সংস্থা পরিচালনা করেছেন।

তবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কারণে সমর্থনসূচক প্রায় তিন লাখ স্বাক্ষর সংগ্রহ করতে হবে আইনাকে। পার্লামেন্টে প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দলের প্রার্থী হলে এত বিপুল পরিমাণ স্বাক্ষর সংগ্রহের প্রয়োজন হয় না। সে ক্ষেত্রে যদি কোনো প্রার্থী পার্লামেন্টের সদস্য না হন, তবে তাঁকে এক লাখ স্বাক্ষর সংগ্রহ করতে হয়।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT