১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

পাসপোর্ট হারিয়ে গেলে যা করবেন

প্রকাশিতঃ আগস্ট ১২, ২০১৮, ৫:৩৮ অপরাহ্ণ


জরুরি সব কাগজপত্রের মধ্যে অন্যতম হলো পাসপোর্ট। বাইরের দেশগুলোতে ভ্রমণের ক্ষেত্রে এটিই আপনার পরিচয় বহন করে। তাই দেশের বাইরে পা রাখতে হলে সবার আগে দরকার পাসপোর্ট। কিন্তু অসাবধানতায় অনেক সময় পাসপোর্ট হারিয়ে যেতে পারে।

জরুরি এই কাগজটি হারিয়ে গেলে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়। আবার অনেকে জানেন না যে পাসপোর্ট হারিয়ে গেলে করণীয় কী? করণীয় জানা থাকলে পরবর্তী ধাপগুলো সহজেই পার হওয়া যায়। চলুন জেনে নেই-

পাসপোর্ট হারিয়ে গেলে প্রথমেই কাছের থানায় সাধারণ ডায়েরি বা জিডি করতে হবে। এরপর নতুন পাসপোর্টের জন্য আবেদন করতে হবে। সত্যায়িত আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে জিডির মূল কপি।

এর সাথে হারানো পাসপোর্টের ফটোকপি যুক্ত করলে ভালো হয়। সে কারণে সব সময় পাসপোর্টের কিছু ফটোকপি এবং নম্বরসহ অন্যান্য তথ্য সংরক্ষণ করা জরুরি।

আবেদনপত্র জমা হওয়ার ৭ দিনের মধ্যে জরুরি ভিত্তিতে পাসপোর্ট পেতে চাইলে ফি লাগবে ৬ হাজার ৯শ’ টাকা। সাধারণ সময়ানুযায়ী ২১ দিনে পাসপোর্ট পেতে ফি দিতে হবে ৩ হাজার ৪৫০ টাকা।

আরও পড়ুন: জেনে নিন পাসপোর্ট বিবর্তনের ইতিহাস
এই ফি সোনালী ব্যাংকের পাশাপাশি ওয়ান ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া, প্রিমিয়ার ব্যাংক ও ঢাকা ব্যাংকে জমা দেয়া যাবে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT