১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

পারিশ্রমিক বৈষম্য নিয়ে মুখ খুললেন কাজল

প্রকাশিতঃ জুন ৪, ২০১৮, ৮:০৯ অপরাহ্ণ


নারী-পুরুষের পারিশ্রমিক বৈষম্য নিয়ে এখন চলচ্চিত্র দুনিয়ায় বেশ হই-হুল্লোড় চলছে। হলিউড কিংবা বলিউড-এই বৈষম্য সবখানে বিদ্যমান। কিন্তু এ বৈষম্য দূর করতে হলিউড যতটা সরব, বলিউডে ঠিক ততটা আওয়াজ শোনা যায় না। তবে এবার বৈষম্য নিয়ে মুখ খুললেন কাজল।

সিনেমায় অভিনেতাদের তুলনায় অভিনেত্রীরা অনেক কম পারিশ্রমিক পেয়ে থাকেন। হলিউড, বলিউড-সবখানেই বেশির ভাগ ক্ষেত্রে এখনো তা হয়। হলিউডের জেনিফার লরেন্স, সালমা হায়েক, বিয়ন্সে, এমা ওয়াটসন থেকে শুরু করে অভিনেতারাও এই বিষয়ে এখন সোচ্চার।

বলিউডে এবার মুখ খুললেন কাজল। সম্প্রতি এক সাক্ষাৎকারে কাজল পারিশ্রমিক বৈষম্য নিয়ে বলেন, ‘পারিশ্রমিকে সমতা নিয়ে যে প্রশ্নটি এখন উঠছে, তাকে আমরা অনেক দিন আড়ালে রেখেছিলাম। কিন্তু এটা নিয়ে আসলে অনেক আগে থেকেই আমাদের কথা বলা উচিত ছিল। আর বিষয়টাকে এত জটিল না করলেও হতো। নারী কিংবা পুরুষ নয়, পারিশ্রমিক নির্ধারণ হওয়া উচিত কাজের ধরন ও বক্স অফিস সাফল্য বিবেচনায়। তাহলেই আর কোনো প্রশ্ন থাকে না।’

বলিউডের একটি সিনেমায় শাহরুখ খান কিংবা আমির খান যে পরিমাণ পারিশ্রমিক পান, তাঁদের বিপরীতে সমান সময় পর্দায় থাকার পরও দীপিকা পাড়ুকোন কিংবা আলিয়া ভাটের মতো শিল্পীরা নায়কদের চেয়ে তিন ভাগের কম সম্মানী পেয়ে থাকেন। এ নিয়ে বলিউডে অনেক দিন ধরেই গুঞ্জন হয়ে আসছে। এত দিনে বিষয়টি নিয়ে স্পষ্ট করে কথা বললেন কাজল।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT