২০শে অক্টোবর, ২০১৮ ইং | ৫ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

পাকিস্তানের আরেক প্রধানমন্ত্রীর পতন

প্রকাশিতঃ জানুয়ারি ২, ২০১৮, ১০:৪২ পূর্বাহ্ণ


ক্রিকেট বিশ্বে পাকিস্তানকে বলা হয় ‘আনপ্রেডিক্টেবল টিম’। যারা খাদের কিনারা থেকে জয় ছিনিয়ে আনতে পারে, আবার নিশ্চিত জয়ের অবস্থান থেকে হেরেও যেতে পারে। এ দলটির অধিনায়কের পদও নাকি ‘মিউজিক্যাল চেয়ারের’ মতো।

দেশটির প্রধানমন্ত্রীর পদও কি এমন? ৭০ বছর বয়সী দেশটির জাতীয় পরিষদের ওয়েবসাইটে সাবেক-বর্তমান প্রধানমন্ত্রীর নামের তালিকায় ২৮টি নাম যেন সেটাই সমর্থন করে। যেখানে সর্বশেষ সাবেক প্রধানমন্ত্রী হিসেবে নাম যুক্ত হয়েছে নওয়াজ শরিফের।

গত বছরের ২৮ জুলাই পাকিস্তানের সর্বোচ্চ আদালতের রায়ে অযোগ্য ঘোষিত হওয়ার পর প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেন নওয়াজ। দেশটির তিনবারের নির্বাচিত এই প্রধানমন্ত্রী নিজের ও পরিবারের সদস্যদের নামে থাকা সম্পদের উৎস আদালতকে জানাতে ব্যর্থ হন। পানামা পেপারসে ফাঁস হওয়া তথ্যে জানা যায়, নওয়াজ পরিবার বিপুল পরিমাণ অর্থ বিদেশে পাচার করেছে। ওই তথ্যের ভিত্তিতে অনুসন্ধান শুরু করে কর্তৃপক্ষ। আদালতের রায়ের দিনই পদত্যাগ করেন নওয়াজ। যদিও তাঁর দল মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এখনো ক্ষমতায় আছে।

তিনবার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে প্রতিবারই মেয়াদ শেষ হওয়ার আগে ক্ষমতা ছাড়তে হয় নওয়াজকে। প্রথমবার তিনি ১৯৯০ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন। তার পরেরবার ক্ষমতায় ছিলেন ১৯৯৭ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত। এবার ২০১৩ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছিলেন তিনি। প্রথমবার ও শেষবার তিনি ক্ষমতা হারান দুর্নীতির অভিযোগে। দ্বিতীয়বার ১৯৯৯ সালে রক্তপাতহীন সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন নওয়াজ।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT