১৫ই নভেম্বর, ২০১৮ ইং | ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

পরিমিত খান, সুন্দর থাকুন

প্রকাশিতঃ জানুয়ারি ২৪, ২০১৮, ৪:১৭ অপরাহ্ণ


রূপ বজায় রাখতে গেলে খাদ্যাভ্যাসের ওপরে নিয়ন্ত্রণ রাখাটাও জরুরি। এমনটাই বলছেন পুষ্টিবিদ এবং রূপচর্চা বিশেষজ্ঞরা। বেশ কয়েকটি জিনিস মেনু থেকে বাদ রাখতে বলছেন তাঁরা। এক নজরে দেখে নেওয়া যাক, সেগুলো কী কী
❏‌ অ্যালকোহল: মদ্যপান করার পর ত্বকে জলের মাত্রা কমতে শুরু করে। ফলে বলিরেখা স্পষ্ট হয়ে ওঠে। অ্যালকোহলের সঙ্গে সোরিয়াসিসের মতো ত্বকের রোগের সরাসরি যোগ রয়েছে। তাই এক্ষেত্রে সাবধান হওয়াটা জরুরি।
❏‌ অতিরিক্ত নুন:‌ বেশি নুন খাওয়া চলবে না: শরীরে নুনের পরিমাণ যত বাড়বে, তত জলের পরিমাণও বৃদ্ধি পেতে থাকবে। ফলে সারা শরীর ফুলতে শুরু থাকবে।
❏‌ বেশি মাত্রায় চা-কফি পান নৈব নৈব চ!: এই ধরনের পানীয়তে ক্যাফিনের মাত্রা বেশি থাকে, যা কর্টিজল হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। এই হরমোনের মাত্রা যত বৃদ্ধি পায়, তত ত্বকের উপর বয়সের ছাপ পড়তে শুরু করে। সেই সঙ্গে ত্বক শুষ্ক হয়ে গিয়ে বলিরেখাও প্রকাশ পায়।
❏‌ মিষ্টি : অতিরিক্ত মাত্রায় মিষ্টি জাতীয় খাবার খেলে সারা শরীরে প্রদাহ সৃষ্টি হয়, যা বিশেষ কিছু এনজাইমের ক্ষরণ বাড়িয়ে দেয়। এই এনজাইমগুলি ধীরে ধীরে ত্বকের অন্দরে থাকা কোলাজেন এবং এলেস্টিন নামক দুটি উপাদানকে ভেঙে দেয়। ফলে ত্বকের সৌন্দর্য কমে যায়। দ্রুত জরা গ্রাস করে।
❏‌ পাঁঠার মাংস: বেশি মাত্রায় পাঁঠার মাংস খেলে শরীরে ক্ষতিকর উপাদানের মাত্রা বৃদ্ধি পায়। সেই সঙ্গে কমতে শুরু করে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ। ত্বক জেল্লা হারায়।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT