১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

নামের মিলের এমন খেসারত!

প্রকাশিতঃ জানুয়ারি ৮, ২০১৮, ১০:৪৭ পূর্বাহ্ণ


ডাকাতি মামলার আসামির সঙ্গে নামের মিল। বাবার নামও একই। কিন্তু বাড়ির ঠিকানা ভিন্ন। তবে নামের মিল থাকার খেসারত দিতে হলো কুমিল্লার লেপ-তোশকের দোকানি মো. ইউনুছকে (৫৫)। পুলিশের ভুলে বিনা দোষে কারাভোগ করলেন ৫৮ দিন। অবশেষে আদালতের নির্দেশে মুক্তি পেলেন গত বৃহস্পতিবার। চট্টগ্রামের কোতোয়ালি থানার একটি ডাকাতির মামলায় গত বছরের ৮ নভেম্বর তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল।

গত বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের ফটকে কথা হয় ইউনুছের সঙ্গে। পরনে লুঙ্গি ও সাদা শার্ট। মুখে সাদা দাড়ি। চোখ দিয়ে পানি ঝরছে। বললেন, ‘কী দোষ করেছিলাম। এর আগে কোনো দিন চট্টগ্রাম শহরেই আসিনি। অথচ এখানকার ডাকাতি মামলায় হাতকড়া পরতে হলো আমাকে।’ তিনি বলেন, পুলিশকে বারবার বলা হয়েছিল তাঁর নামে কোনো মামলা নেই। কিন্তু পুলিশ তা কানেও তোলেনি।

পুলিশ সূত্র জানায়, ২০০০ সালের ১৬ জুলাই নগরের কোতোয়ালি থানার লালদীঘির পাড় এলাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তার কাছ থেকে ১০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় মামলা হয়। তদন্ত শেষে পুলিশ ২০০২ সালের ২২ জুলাই আদালতে অভিযোগপত্র দেয়। এতে মো. ইউনুছসহ (প্রকৃত আসামি) চারজনকে আসামি করা হয়। ঘটনার পর পুলিশ ইউনুছকে গ্রেপ্তার করলে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। ২০০৩ সালে জামিনে গিয়ে পলাতক হয়ে যান তিনি। ইউনুছকে পুলিশ খুঁজে না পাওয়ায় সর্বশেষ জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনাল চট্টগ্রামের বিচারক আসামির বিরুদ্ধে গত বছরের ৩০ জুলাই গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। পরোয়ানায় কুমিল্লার মুরাদনগর থানার যাত্রাপুর ইউনিয়নের বাদশা গাজীর ফকির বাড়ির রজব আলীর ছেলে মো. ইউনুছের নাম রয়েছে। পরোয়ানাটি পাওয়ার পর মুরাদনগর থানার উপপরিদর্শক (এসআই) জালাল উদ্দিন গত ৮ নভেম্বর ইউনুছকে (নিরপরাধ) কোম্পানীগঞ্জ এলাকার দোকান থেকে গ্রেপ্তার করেন। এই ইউনুছের ঠিকানা যাত্রাপুরের মকবুল হাজি বাড়ি। গ্রেপ্তারের পর চার দিন তাঁকে কুমিল্লা কারাগারে রাখা হয়। সেখান থেকে পাঠানো হয় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT