২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

নতুন ফিচার নিয়ে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ

প্রকাশিতঃ আগস্ট ৭, ২০১৮, ১০:০৮ পূর্বাহ্ণ


অনেক অপেক্ষার পর অ্যান্ড্রয়েড সফটওয়্যারের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড ৯ পাইয়ের সঙ্গে পরিচয় করিয়ে দিল গুগল। অ্যান্ড্রয়েড ডেভেলপার্স ব্লগে গুগল নতুন ফিচার সম্পর্কে জানিয়েছে। ওই ব্লগে বলা হয়েছে, অ্যান্ড্রয়েড ৯ পাই সংস্করণে যুক্ত হয়েছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। এটি কাজে লাগিয়ে ব্যবহারকারীরা তাঁদের প্রয়োজনীয় কাজ করতে পারবেন।

নতুন সংস্করণে অ্যাডাপটিভ ব্যাটারি ও অ্যাডাপটিভ ব্রাইটনেস ফিচার যুক্ত হয়েছে। এটি বিভিন্ন অ্যাপের ব্যাটারি ব্যবহারের বিষয় ও ফোনের ব্রাইটনেস সেটিংস সমন্বয় করতে পারে। এ ছাড়া ফোনের কার্যক্রমের ওপর ভিত্তি করে নতুন কাজ সম্পর্কে ধারণা দিতে যুক্ত হয়েছে অ্যাপ অ্যাকশন নামের একটি ফিচার।

অ্যান্ড্রয়েড ৯ পাই অপারেটিং সিস্টেমে এসেছে নতুন নেভিগেশন সিস্টেম। এতে ওপরের দিকে স্লাইড করে বিভিন্ন অ্যাপ চালানো যাবে। ফিচারটি অ্যাপল তাদের সিস্টেমে ব্যবহার করে।

‘ডিজিটাল ওয়েলবিং’ নামে একটি ড্যাশবোর্ড যুক্ত হয়েছে। এতে ব্যবহারকারী ফোনে কতটুকু সময় কাটাচ্ছেন, তার হিসাব দেখানো হবে। এতে যে ‘অ্যাপ টাইমার’ নামের ফিচার আছে, তাতে অ্যাপ ব্যবহারের সময়সীমা ঠিক করে দেওয়া যাবে।

অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণটির হালনাগাদ পিক্সেল ফোনে পাওয়া যাবে। এ ছাড়া সনি মোবাইল, শাওমি, এইচএমডি গ্লোবালের নকিয়া ফোন, অপো, ভিভো, ওয়ান প্লাস ও এসেনশিয়াল ফোনে এ হালনাগাদ আসবে। অ্যান্ড্রয়েড ওয়ানচালিত ফোনেও নতুন সফটওয়্যার হালনাগাদ পাওয়া যাবে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT