১৭ই জানুয়ারি, ২০১৯ ইং | ৪ঠা মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ, শীতকাল

নওগাঁয় বোরো ধান রোপনে ব্যস্ত কৃষকেরা

প্রকাশিতঃ জানুয়ারি ১১, ২০১৯, ৬:১৫ অপরাহ্ণ | শেষ আপডেটঃ জানুয়ারি ১১, ২০১৯্‌, ৬:২০ অপরাহ্ণ


মাহমুদুন নবী বেলাল (নওগাঁ প্রতিনিধি) নওগাঁ জেলায় বোরো ধান রোপনে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকরা। জেলার অবারিত মাঠজোড়া কলের লঙ্গল, মেশিন থেকে পানি সরবরাহের শব্দ, বীজতলা থেকে চারা উত্তোলন আর তৈরী জমিতে সেই চারা রোপনের কাজ চলছে। এই শব্দের সাথে মিশে একাকার হয়ে যাচ্ছে কৃষকের হাঁকডাক আর গানের শব্দ। মাঠে মাঠে যেন সৃষ্টি হয়েছে এক উৎসবমুখর পরিবেশ।

কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক মনোনজিত কুমার মল্লিক জানিয়েছেন, এ বছর জেলায় মোট ১ লাখ ৮৮ হাজার ১শ ৮৬ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষমাত্রা সামনে রেখে কৃষকরা তাঁদের জমিতে চারা রোপন শুরু করেছেন। এ বছর জেলায় অধিকাংশ জমিতে জিরাশাইল জাতের ধান রোপন করা হচ্ছে। রোপনকৃত অন্যান্য জাতের মধ্যে রয়েছে ব্রিধান-২৮ ও ব্রিধান-২৯ সূত্রমতে উপজেলা ভিত্তিক বোরো চাষের লক্ষমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ১৭ হাজার ৬শ ৩৫ হেক্টর, রানীনগর উপজেলায় ১৮ হাজার ৫শ ৮৫ হেক্টর, আত্রাই উপজেলায় ১৮ হাজার ৩শ ৫০ হেক্টর, বদলগাছি উপজেলায় ১১ হাজার ৯শ ৭০ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ২৭ হাজার ৮০ হেক্টর, পত্নীতলা উপজেলায় ২০ হাজার ৮শ ২০ হেক্টর, ধামইরহাট উপজেলায় ১৬ হাজার ৩শ ৫ হেক্টর, সাপাহার উপজেলায় ৬ হাজার ১শ, ৯৬ হেক্টর, পোরশা উপজেলায় ৮ হাজার ৪শ ৬০ হেক্টর, মান্দা উপজেলায় ২১ হাজার ৫শ ৭০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ২১ হাজার ২শ ১৫ হেক্টর জমিতে।

এ পর্যন্ত প্রায় ৭শ ৫০ হেক্টর জমিতে বোরো ধানের চারা রোপন সম্পন্ন হয়েছে। কৃষি বিভাগ সুত্রে জানা গেছে এই বোরো মওসুমে মোট বীজতলা তৈরী করা হয়েছে ১০ হাজার ৬শ ৯০ হেক্টর জমিতে। চলতি বোরো মওসুমে ৪৮ হাজার ৪শ ১৯ মেট্রিকটন ইউরিয়া সার, ৭৮ হাজার ৫শ ৩৯ মেট্রিকটন টিএসপি সার, ১৪ হাজার ৬শ ৭৬ মেট্রিকটন ডিএপি সার এবং ১১ হাজার ১শ ৮৭ মেট্রিকটন এমওপি সারের চাহিদা রয়েছে। চাহিদা অনুযায়ী এসব সারের মজুদ নিশ্চিত রয়েছে। পুরো মওসুমে সারের কোন অপ্রতুলতা থাকবেনা বলে জানিয়েছে জেলা কৃষি বিভাগ।

Leave a Reply

এই বিভাগের আরো খবর

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক ও প্রকাশক:
মোঃ সুলতান চিশতী

বার্তা সম্পাদক:
ডঃ মোঃ হুমায়ূন কবির

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT