১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং | ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, শীতকাল

দেশের হয়ে প্রথম ২৫০ মাশরাফির

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৪, ২০১৮, ১০:৪৫ পূর্বাহ্ণ


ডেস্ক নিউজ:বিশেষ একটি ব্যক্তিগত মাইলফলকের সামনে দাঁড়িয়ে চলতি এশিয়া কাপ শুরু করেছিলেন মাশরাফি বিন মর্তুজা। প্রথম বাংলাদেশি হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ২৫০ উইকেট থেকে মাত্র ৫টির দূরত্বে ছিলেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে ২ উইকেট নিয়ে ব্যবধান আরও কমিয়ে আনেন তিনি।

তবে আফগানিস্তানের বিপক্ষে পরের ম্যাচেই থেকে যান উইকেটশূন্য, বেড়ে যায় অপেক্ষা। নিজের ছন্দে বোলিং করতে পারেননি ভারতের বিপক্ষে সুপার ফোরের ম্যাচেও। তবে মহেন্দ্র সিং ধোনিকে সাজঘরে ফিরিয়ে নিজের উইকেটসংখ্যাকে উন্নীত করেন ২৪৮-এ।

সুপার ফোরের পরের ম্যাচেই আবারও পেলেন আফগানিস্তানকে। শুরুর দুই স্পেলে করেন ছন্নছাড়া বোলিং; কিন্তু ডেথ ওভারে গুরুত্বপূর্ণ সময়ে ফেরান প্রতিপক্ষ অধিনায়ক আসগর আফগানকে। পরে হাশমতউল্লাহ শহিদিকেও সরাসরি বোল্ড করে বিশ্বের ২৫তম ও বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ২৫০ উইকেটের মাইলফলকে নাম লেখান মাশরাফি।

প্রায় ১৭ বছর আগে ২০০১ সালে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করলেও কয়েক দফায় ইনজুরির কারণে মাশরাফি খেলতে পেরেছেন মাত্র ১৯৪টি ওয়ানডে। তার ক্যারিয়ার থেকে হারিয়ে গেছে অন্তত ১১১টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ। তবু দমে না গিয়ে বারবার মাশরাফি ফিরেছেন বাইশ গজে, এক অদম্য সাহসী যোদ্ধার বেশে।

ক্যারিয়ারে ইনজুরির কারণে হওয়া শূন্যস্থানগুলো তিনি পূরণ করেছেন নিজের অর্জনের মাধ্যমেই। সে ধারাবাহিকতায় ১৯৪ ওয়ানডেতে মাত্র ৩১ গড়ে, ওভারপ্রতি ৪.৮০ রান খরচ করেই তুলে নিয়েছেন ২৫০টি উইকেট। দেশের পক্ষে ওয়ানডে ইতিহাসের সেরা বোলিংয়ের রেকর্ডটাও তার।

২০০৬ সালে কেনিয়ার বিপক্ষে ম্যাচে ২৬ রান খরচায় নিয়েছিলেন ৬ উইকেট। যা কিনা এখনো বাংলাদেশের পক্ষে সেরা বোলিং ফিগার। সে বছরই বিশ্বের সর্বোচ্চ ৪৯টি ওয়ানডে উইকেট নিয়েছিলেন তিনি। ক্যারিয়ারে মোট ৮বার চার বা ততোর্ধ্ব উইকেট নিলেও পাঁচ উইকেট নিতে পেরেছেন সেই একবারই।

আন্তর্জাতিক ওয়ানডেতে মাশরাফির ২৫০ উইকেট পূরণ হলেও, বাংলাদেশের হয়ে ২৫০ উইকেটের মাইলফলক ছুঁতে এখনো এক উইকেট দরকার মাশরাফির। কেননা এশিয়া একাদশের হয়ে খেলতে নেমে আফ্রিকা একাদশের বিপক্ষে একটি উইকেট রয়েছে তার। সেই উইকেটটিই পরিসংখ্যানে তার নামের পাশে যোগ হয়ে রয়েছে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT