১২ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

দেশি নকশা বিদেশের মঞ্চে

প্রকাশিতঃ জুলাই ৩, ২০১৮, ১:১০ অপরাহ্ণ


বাংলাদেশের ঐতিহ্যবাহী জামদানি শাড়ি। একজন বিদেশি মডেল যখন সেটা পরে মঞ্চে হাঁটেন আর অন্যরা দেখে করতালি দেন—একজন ডিজাইনারের জন্য এর চেয়ে আনন্দের আর কী থাকতে পারে! বিদেশবিভুঁইয়ে নিজের দেশকে তুলে ধরার মধ্যে একটা আলাদা আনন্দ আছে। আর নিজের কাজ দিয়ে হলে তো আনন্দ আরও বেশিই হবে। যেটা হয়েছে ডিজাইনার তেনজিং চাকমারও।
৩ এপ্রিল মেক্সিকোর ফ্যাশন মঞ্চে বাংলাদেশের নকশা করা পোশাক তুলে ধরেন তেনজিং। তাঁর পাশাপাশি ফ্যাশন শোতে আরও দেখানো হয় ডিজাইনার আফসানা ফেরদৌসি ও ফ্যাশন হাউস শামুকের পোশাক। বাংলাদেশের স্বাধীনতা দিসব উদ্‌যাপন উপলক্ষে বিশেষ এই ফ্যাশন শোর আয়োজন করে মেক্সিকোতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

বাংলাদেশের জামদানি, পাহাড়ি তাঁত, বেনারসি ও সিল্কের মতো ঐতিহ্যবাহী কাপড়ে তৈরি নানা ধরনের পোশাক দেখানো হয় ফ্যাশন শোতে। শাড়ি, কামিজ, থ্রি-পিস, স্কার্ট, লং ড্রেস, ফ্রকসহ নানা ধরনের গরমের উপযোগী পোশাক।
ফ্যাশন শোতে অংশ নেন মেক্সিকোর ১৯ জন মডেল। সাতটি কিউতে বাংলাদেশি ঐতিহ্যের পোশাক পরে হাঁটেন তাঁরা। তেনজিং চাকমা বলেন, ‘এই ফ্যাশন শোটি নিয়ে গত বছরের শেষ দিক থেকেই কথা হচ্ছিল মেক্সিকোতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত সুপ্রদীপ চাকমা এবং তাঁর স্ত্রী নন্দিতা চাকমার সঙ্গে। সেভাবেই কাজ শেষ করে ২৬ মার্চ অনুষ্ঠানটি হওয়ার ছিল। তবে সে সময় মেক্সিকোতে সরকারি ছুটি থাকায় অনুষ্ঠানটি পিছিয়ে ৩ এপ্রিলে করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।’

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT