১৬ই অক্টোবর, ২০১৮ ইং | ১লা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

দেশজুড়ে সড়ক দুর্ঘটনায় নিহত ৩৭

প্রকাশিতঃ জুন ২৩, ২০১৮, ৭:৫২ অপরাহ্ণ


দেশজুড়ে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩৭ জন নিহত হয়েছেন। আর আহত হয়েছেন কমপক্ষে ১০৭ জন। গতকাল শুক্রবার দিবাগত রাত থেকে আজ শনিবার দুপুর পর্যন্ত ঢাকার সাভারে, রংপুর, গাইবান্ধা, নাটোর, সিরাজগঞ্জ, গোপালগঞ্জ, লক্ষ্মীপুর, রাজবাড়ীতে ও ফরিদপুরের ভাঙ্গায় এসব দুর্ঘটনা ঘটে।

সাভার
সাভারে ঢাকা-আরিচা মহাসড়কে একটি যাত্রীবাহী বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে এক যাত্রী নিহত এবং আহত হয়েছে অন্তত ২০ জন। আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে অন্তত পাঁচ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে পুলিশ। আজ শনিবার সকালে মহাসড়কের আমিনবাজার তুরাগ এলাকায় এ সড়ক দুর্ঘটনা ঘটেছে।

প্রত্যক্ষদর্শী ও থানা পুলিশ সুত্রে জানা যায়, সকালে আমিনবাজারের তুরাগ এলাকায় একটি ট্রাক ইউটার্ন নেওয়ার সময় রংপুর থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসা দ্রুতি পরিবহনের একটি যাত্রীবাহী নৈশ কোচের সাথে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় বাসটি দুমড়ে মুচড়ে মহাসড়কে ছিটকে পড়লে ঘটনাস্থলেই এক যাত্রী নিহত হয়। এ ঘটনায় আহত অন্তত আরো ২০ যাত্রীকে উদ্ধার করে চিকিৎসার জন্য রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালসহ বিভিন্ন স্থানে পাঠায় স্থানীয়রা। খবর পেয়ে সাভার মডেল থানা পুলিশ ঘটনাস্থল থেকে দুর্ঘটনাকবলিত গাড়ি দুটি সরিয়ে নেয় এবং নিহত বাসযাত্রীর মৃতদেহটি উদ্ধার করে থানায় নিয়ে আসে। প্রাথমিকভাবে সড়ক দুর্ঘটনায় হতাহতদের কোনো পরিচয় জানাতে পারেনি পুলিশ।

এ ব্যাপারে সাভার মডেল থানার ওসি মহসিনুল কাদির বলেন, সড়ক দুর্ঘটনায় নিহত এক যাত্রীর লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এ ছাড়া আহতদের বিভিন্ন হাসপাতালে ভর্তির পাশাপাশি দুর্ঘটনা কবলিত গাড়ি দুটি উদ্ধার করে থানা আনা হয়েছে। বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

রংপুর
রংপুরের তারাগঞ্জ উপজেলায় বালু বোঝাই ট্রাকের সঙ্গে একটি যাত্রীবাহী বাসের সংঘর্ষে ছয়জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত পাঁচজন। নিহতরা সবাই পোশাক শ্রমিক বলে জানা গেছে।
গতকাল শুক্রবার দিবাগত রাত ২টার দিকে পাগলাপীরের সলেয়াশাহ বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

এ ব্যাপারে তারাগঞ্জ হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ আবদুল্লাহ হেল বাকী সাংবাদিকদের জানান, ঢাকাগামী বিআরটিসির ঈদ স্পেশাল একটি বাসের পেছনের চাকা ফেটে গেলে সেটি মেরামতের জন্য সলেয়াশাহ বাজার এলাকায় অবস্থান নেয়। এ সময় যাত্রীরা বাস থেকে নেমে বাসের পেছনে রাস্তায় দাঁড়িয়েছিলেন। পরে পেছন থেকে একটি বালু বোঝাই ট্রাক তাতে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই ছয়জন নিহত হন। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজে অংশ নেয়। আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মরদেহগুলো তারাগঞ্জ হাইওয়ে পুলিশ ফাঁড়িতে রাখা হয়েছে বলেও জানান তিনি।

এ বিষয়ে ওই বাসে থাকা যাত্রী দিনাজপুরের বিরল উপজেলার মুন্নী (৩৫) জানান, সৈয়দপুরে বাসের চাকা পাংচার হয়ে গিয়েছিল। তাই বাস অনেক আস্তে আস্তে চলছিল। সলেয়াশাহ্ এলাকায় রাস্তার ধারে বাসটি থামিয়ে মেরামত করা হচ্ছিল। অনেক যাত্রী বাসের মধ্যে ছিল। আমিসহ অনেক যাত্রী রাস্তার পাশে নেমে হাঁটাহাঁটি করছিলাম। কিছুক্ষণ পর দেখতে পাই হঠাৎ একটি ট্রাক এসে বাসটিকে ধাক্কা দেয়। বাসের পেছনের দিকে কোন সিগন্যাল লাইট জ্বলে না থাকার কারণে এ ঘটনা ঘটেছে। আমি কাছে গিয়ে খালি লাশ দেখতে পাই বলে কান্নায় ভেঙ্গে পড়েন তিনি।

গাইবান্ধা
গাইবান্ধার পলাশবাড়িতে একটি যাত্রীবাহী নৈশকোচ নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে রাস্তার পাশের খাদে উল্টে গেলে হতাহতের ঘটনা ঘটে। এতে ১৮ জন যাত্রী নিহত ও অন্তত ২৫ জন যাত্রী আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে পলাশবাড়ি  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ শনিবার ভোরে পলাশবাড়ি সদরের মহেশপুর সংলগ্ন বাঁশকাটা গরুরহাট এলাকায় রংপুর-বগুড়া মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে ১৬ জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- রংপুরের গঙ্গাচড়া উপজেলার এমদাদ আলী, গাইবান্ধার সাদুল্যাপুরের ইউনুস আলী, নীলফামারীর জলঢাকা মিনারুল খান, কুড়িগ্রামের চর রাজীবপুরের মাসুদ রানা, কুষ্টিয়ার মিরপুরের আব্দুর রশিদ, দিনাজপুরের বীরগঞ্জের আখতারুল ইসলাম, টাঙ্গাইল সদরের রুবেল হোসেন ও শাহজাহান সিকদার, ঠাকুরগাঁও সদরের আব্দুর রহিম, এনামুল হক ও মকবুল হোসেন, বালিয়াডাঙ্গীর শফিকুল ইসলাম হরিপুরের ইসমাইল হোসেন, রুবেল মিয়া ও বিশ্বনাথ চন্দ্র রায় এবং পঞ্চগড়ের বোদা উপজেলার জহিরুল ইসলাম। তারা পেশায় গরু ব্যবসায়ী, পোশাক শ্রমিক ও অন্যান্য শ্রমিক। এই ১৬ জনের মরদেহ তাদের পরিবারের কাছে হস্তান্তরের প্রক্রিয়া শুরু করেছে  করেছে পুলিশ। এই তথ্য নিশ্চিত করেন গোবিন্দগঞ্জ হাইওয়ে থানার ওসি মো. আকতারুজ্জামান।

প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল শুক্রবার সন্ধ্যায় ঢাকা থেকে আলম এন্টারপ্রাইজ (ঢাকা মেট্রো-ব-১৪-৬৪২২) এর একটি নৈশকোচ অতিরিক্ত যাত্রী নিয়ে ঠাকুরগাওয়ের রানীশংকৈলের উদ্দেশে যাচ্ছিল। আজ শনিবার ভোর সোয়া ৪টার দিকে নৌশ কোচটি পলাশবাড়ী সদরের উত্তর পাশে ব্র্যাকমোড় সংলগ্ন বাঁশকাটা গরুরহাট এলাকায় পৌঁছানোর পর নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের একটি রেইনট্রি গাছের সঙ্গে প্রচণ্ড বেগে ধাক্কা লেগে বাসটি খাদে উল্টে পড়ে। এ সময় নৈশ কোচটি উপরাংশের ছাদ ও সম্মুখ- ভাগসহ গোটা গাড়িটি দুমড়ে-মুচরে যায়।

এ দুর্ঘটনায় আহত যাত্রীদের মধ্যে বাদশা মিয়া অভিযোগ করেন, ঈদের পর অনেকেই বাড়ি ফিরছিলেন । তাই কোচটিতে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী ছিল। ঘটনার আগে চালক কিছুটা তন্দ্রাচ্ছন্ন অবস্থায় ছিল। এলোমেলো গাড়ি চালাতে দেখে তাকে সাবধান করে দেওয়া সত্ত্বেও সে সতর্ক হয়নি। এ কারণেই দুর্ঘটনা ঘটেছে বলে তারা দাবি করেন।

এ ব্যাপারে ফায়ার সার্ভিসের সহকারী উপপরিচালক আমিনুল ইসলাম জানান, প্রচণ্ড গতির কারণে নিয়ন্ত্রণ হারিয়ে কোচটি গাছের সঙ্গে ধাক্কা খেয়ে উল্টে যায়।  খবর পেয়ে গাইবান্ধা, গোবিন্দগঞ্জ ও  পীরগঞ্জ ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট উদ্ধার তৎপরতা চালায়। এ সময় বাসের নিচ থেকে ৮টি লাশ উদ্ধার করা হয়।

নাটোর
নাটোর শহরের আলাইপুর এলাকায় ট্রাকচাপায় দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুইজন। আজ শনিবার সকাল ৬টার দিকে শহরের কমেলা সুপার মাকের্টের সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন-নলডাঙ্গা উপজেলার সোনাপাতিল গ্রামের মঙ্গল দেবনাথের স্ত্রী সুলতা রানী দেব (৩৫) ও একই গ্রামের মৃত কার্তিক চন্দ্র দাসের ছেলে কানাই চন্দ্র (৪০)। দুইজনই ইজিবাইকের আরোহী ছিলেন।

পুলিশ জানায়, আজ শনিবার সকালে মঙ্গল দেবনাথের পরিবারসহ পাঁচজন যাত্রী নিয়ে একটি ইজিবাইক নাটোর স্টেশন থেকে হরিশপুর ব্যাপষ্টিট মিশন হাসপাতালে যাচ্ছিল। পথে শহরের আলাইপুর এলাকায় কমেলা সুপার মার্কেটের সামনে দাঁড়িয়ে থাকা বালি বোঝাই একটি ট্রাককে ওভারটেক করার সময় পেছন থেকে আরেকটি ট্রাক ওই ইজিবাইককে চাপা দিয়ে দ্রুত পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই ইজিবাইকের যাত্রী সুলতা রানী দেব ও অজ্ঞাত একজন ঘটনাস্থলেই মারা যান। এ সময় সুলতারানী দেবের স্বামী ও মেয়ে বৃষ্টি আহত হন। খবর পেয়ে নাটোর ফায়ার স্টেশনের কর্মীরা ঘটনাস্থল থেকে আহতদের উদ্ধার করে প্রথমে নাটোর সদর হাসপাতালে ভর্তি করেন। কিন্তু পরে তাদের অবস্থার অবনতি হলে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

দুর্ঘটনায় দুইজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন নাটোর সদর থানার ওসি সিকদার মশিউর রহমান।

সিরাজগঞ্জ
সিরাজগঞ্জের সলঙ্গায় বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চালক ও হেলপার নিহত হয়েছেন। এ ঘটনায় আরো ১৫ বাস যাত্রী আহত হয়েছেন। আহতদের রায়গঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

আজ শনিবার ভোরে ঢাকা-বগুড়া মহাসড়কের কালিকাপুর এলাকায় দূর্ঘটনা ঘটে। নিহত হলো, রায়গঞ্জ উপজেলার শ্যামনাই গ্রামের জসিম উদ্দিনের পুত্র ট্রাক চালক শরিফ উদ্দিন ও দুখা শেখের পুত্র ট্রাকের হেলপার শফিকুল ইসলাম।

রায়গঞ্জ থানার ফায়ার সার্ভিসের এসও মোজাম্মেল হোসেন জানান, ভোরে ঢাকা থেকে বগুড়া গামী আরকে পরিবহনের সাথে বালুবাহী একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে বাস ও ট্রাক উল্টে খাদে পরে যায়। এতে ঘটনাস্থলেই ট্রাকের চালক ও হেলপার মারা যায়। আহত হয় ১৫ জন। আহতদের রায়গঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

গোপালগঞ্জ
গোপালগঞ্জে পৃথক দুইটি সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত ও ২৫ জন আহত হয়েছেন। আজ শনিবার সকাল সাড়ে সাতটার দিকে গোপালগঞ্জ সদর উপজেলার গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া সড়কের ঘোনাপাড়া মোড়ে ও ঢাকা- খুলনা মহাসড়কের মুকসুদপুর উপজেলার দাসের হাট নামক স্থনে এ দুঘর্টনা ঘটে।

সদর উপজেলার ঘোনাপাড়ায় দুর্ঘটনায় নিহতরা হলেন, বেসরকারি উন্নয়ন সংস্থা রিক এর গোপালগঞ্জ অফিসের মাঠকর্মী ও পিরোজপুর জেলার বাসিন্দা পুলক ব্যাপরী (২৮) ও ইমরান হোসেন (৩০)। এরা আজ শনিবার সকালে মোটরসাইকেলে করে কর্মস্থল গোপালগঞ্জ শহরের বেদগ্রামে আসছিলেন।

অন্যদিকে মুকসুদপুর উপজেলায় বাসচাপায় নিহত হন ভ্যানচালক লোকমান শেখ (৫০)। সে একই উপজেলার হাতিমপুর গ্রামের ইসমাইল শেখের ছেলে।

এ ঘটনার সত্যতা স্বীকার করে গোপালগঞ্জ সদর থানার ওসি মো. মনিরুল ইসলাম বলেন, ঘাতক বাসটিকে আটক করা সম্ভব হলেও চালক, সুপারভাইজার ও হেলপারকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তাদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

মুকসুদপুর থানার ওসি মোস্তফা কামাল পাশা জানিয়েছেন, খুলনা থেকে ঢাকাগামী হামীম পরিবহনের একটি যাত্রীবাহী বাস ঘটনাস্থলে ঢাকা থেকে ছেড়ে আসা খুলনাগামী বনফুল পরিবহনের অপর একটি যাত্রীবাহী বাসকে ক্রেসিং করার সময় ইঞ্জিনচালিত একটি ভ্যানকে চাপা দেয়। এ সময় ঘটনাস্থলে ওই ভ্যান চালক লোকমান শেখ নিহত এবং বাসের অন্তত ১০ যাত্রী আহত হন। এর মধ্যে গুরুতর আহত ৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিহতদের লাশ ময়না তদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে বলে সংশ্লিষ্ট থানার পুলিশ জানিয়েছেন।

লক্ষ্মীপুর
লক্ষ্মীপুরের রামগতিতে সিএনজি ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। আজ শনিবার সকালে উপজেলার আজাদ নগরে এই দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন শাহেরা খাতুন ও মিলন। শাহেরা খাতুন রামগতি উপজেলার চর আফজাল এলাকার আব্দুর রশিদের স্ত্রী ও মিলন একই এলাকার গোফরানের ছেলে।

এ দুর্ঘটনার সত্যতা স্বীকার করে রামগতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এটি এম আরিছুল হক বলেন, সড়ক দুর্ঘটনায় নিহত দুইজনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

রাজবাড়ী
রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে বাসচাপায় ইমন (২০) নামের এক চালকের সহকারীর মৃত্যু হয়েছে। আজ শনিবার দুপুর ১২ টার দিকে এই দুর্ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ফরিদপুর থেকে দৌলতদিয়া ঘাটের উদ্দেশে ছেড়ে আসা একটি লোকাল বাস দুপুরে দৌলতদিয়া তেলের পাম্পের কাছে পৌঁছায়। এ সময় সড়ক পার হওয়ার জন্য অজ্ঞাতপরিচয় এক নারী দৌড় দিলে বাসটির চালক দ্রুত পাশ কাটতে গেলে হেলপার ইমন ছিটকে পড়ে বাসের চাকায় পিষ্ট হন। এ সময় স্থানীয়রা ইমনকে উদ্ধার করে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে জরুরি বিভাগের চিকিৎসক ডা. নুরুল ইসলাম তাকে মৃত ঘোষণা করেন।

এ ব্যাপারে গোয়ালন্দ ঘাট থানার এসআই সনাতন জানান, নিহত ব্যাক্তির নাম ছাড়া আর কোন তথ্যা আমরা পাইনি। তার পরিবারের সন্ধান করে খবর দেয়ার চেষ্টা চলছে।

ফরিদপুর 
ফরিদপুরের ভাঙ্গায় উপজেলার সদরদী এলাকায় চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে তুহিন পরিবহনের একটি যাত্রীবাহী বাস সড়কের পাশের খাদে পড়ে হতাহতের ঘটনা ঘটেছে। এতে দুইজন নিহত ও ১৫ জন যাত্রী আহত হয়েছে। খবর পেয়ে ফরিদপুর ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজ চালায়।
আজ শনিবার সকালে ঢাকা-বরিশাল মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

ফরিদপুর ফায়ার সার্ভিসের জ্যেষ্ঠ স্টেশন অফিসার মো. সাইফুজ্জামান জানান, বরিশাল থেকে রাজশাহী গামী তুহিন পরিবহনের ওই বাসটি সকাল সোয়া নয়টার দিকে সদরদী এলাকায় এলে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এতে বাসটি সড়কের পাশের খাদে পড়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আহতদের ভাঙ্গা উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে পাঠালে সেখানে জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক দুই জনকে মৃত ঘোষণা করেন।

ভাঙ্গা হাইওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) নিত্যরঞ্জন মল্লিক জানান, আহতদের ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে নিহত দুইজনের পরিচয় নিশ্চিত হওয়া যায় নি।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT