১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং | ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, শীতকাল

দল ও প্রতীক’ বদলের মিছিলে সিলেট বিভাগের ৪ প্রার্থী

প্রকাশিতঃ নভেম্বর ১৮, ২০১৮, ১০:৫৮ অপরাহ্ণ


জোবায়ের আহমদ মৌলভীবাজার প্রতিনিধিঃ
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে চারদিকে বইছে নির্বাচনী উত্তাপ।সারাদেশের মতো সিলেটেও বইছে নির্বাচনী আমেজ। কিন্তু সিলেট বিভাগের ৪টি আসনে অন্য রকম উত্তেজনা বিরাজ করছে। ‘দল বদল’ ‘প্রতীক বদল’ সবই হচ্ছে এই ৪টি আসনে। শুধু সিলেট নয়, এই ইস্যুটি সারাদেশে অন্য রকম উত্তেজনা ছড়াচ্ছে।
এক সময়ের নেতা ডাকসুর ভিপি সুলতান মোহাম্মদ মনসুর, বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান শমসের মুবিন চৌধুরী, বিএনপির সাবেক এমপি এমএম শাহীনের সঙ্গে সর্বশেষ যোগ হলেন হবিগঞ্জের প্রয়াত অর্থমন্ত্রির ছেলে রেজা কিবরিয়া।

আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দিয়েছেন। মৌলভীবাজার-২ (কুলাউড়া উপজেলা) আসনের মনোনয়ন প্রত্যাশী হিসেবে তিনি মনোনয়ন ফরমও কিনেছেন। সুলতান মনসুর ১৯৯৬ সালে নৌকা প্রতীকে এ আসনে এমপি নির্বাচিত হয়েছিলেন।

অন্যদিকে মৌলভীবাজার-২ (কুলাউড়া উপজেলা) আসনে অতীতে আওয়ামী লীগের সুলতান মনসুরের প্রতিদ্বন্দ্বী ছিলেন জেলা বিএনপির সাবেক সহ সভাপতি এমএম শাহীন। ১৯৯৬ সালে তিনি ধানের শীষ প্রতীক নিয়ে সুলতান মনসুরের কাছে পরাজিত হয়েছিলেন। এর আগে একই বছরের ১৫ ফেব্রুয়ারির নির্বাচনে ধানের শীষ প্রতীকে এমপি নির্বাচিত হয়েছিলেন এম এম শাহীন। পরে ২০০১ সালের নির্বাচনে বিএনপির মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ফুটবল প্রতীক নিয়ে বিজয়ী হয়েছিলেন তিনি।

এবার বিএনপি ছেড়ে সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টে (বিকল্পধারা) যোগ দিয়েছেন এমএম শাহীন। সব ঠিক থাকলে এবার হয়তো নৌকা প্রতীকে নির্বাচন করতে হবে তাকে।

২০০১ সালে বিএনপির নেতৃত্বাধীন চার দলীয় জোট সরকার ক্ষমতাসীন হবার পর শমসের মবিন চৌধুরী পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। বিএনপি আমলে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূতও ছিলেন। চাকরি থেকে অবসর গ্রহণের পর তিনি বিএনপিতে যোগ দেন এবং বিএনপির ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তাকে মূলত সিলেট-১ আসনের জন্য প্রস্তুত করা হচ্ছিল।

শমসের মবিন চৌধুরী সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসন থেকে এবার নির্বাচন করবেন বলে মনোনয়ন ফরম কিনেছেন। সব ঠিক থাকলে তাকেও নৌকা থেকে নির্বাচন করতে হতে পারে।

সর্বশেষ এই মিছিলে যুক্ত হয়েছেন সাবেক অর্থমন্ত্রী ও আওয়ামী লীগের প্রয়াত নেতা শাহ এএমএস কিবরিয়ার ছেলে অর্থনীতিবিদ রেজা কিবরিয়া। তিনি জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হতে চান। তিনি হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে প্রার্থী হতে গণফোরামে যোগ দিয়েছেন। শাহ এএমএস কিবরিয়া ২০০১ সালে হবিগঞ্জ-৩ (হবিগঞ্জসদর-লাখাই) আসনের সাংসদ ছিলেন।

অর্থনীতিবিদ রেজা কিবরিয়া জানান, গণফোরামের সভাপতি ও ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেনের সঙ্গে তার কথা হয়েছে। তিনি হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে নির্বাচন করবেন।

তিনি বলেন, তাঁর বাবাকে ২০০৫ সালে হত্যার পর বিএনপির সরকারের সময় এবং পরবর্তীকালে তত্ত্বাবধায়ক সরকারের সময়ে বিচার করা হয়নি। আওয়ামী লীগ সরকারের ১০ বছরেও এ মামলার কোনো সুষ্ঠু তদন্ত বা বিচার করার কোনো উদ্যোগ নেয়নি দলটি। এই ক্ষোভের কারণে তিনি ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জোট থেকে নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ফ্রন্টের সিদ্ধান্ত মতে আগামী নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে তাকে নির্বাচন করতে হবে।

পুনঃতফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২ ডিসেম্বর। ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। আর ভোটগ্রহণ ৩০ ডিসেম্বর।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT