২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

দক্ষিণ-পশ্চিমে বিদ্যুৎ সঞ্চালনে ৩৫ কোটি ডলার দিচ্ছে এডিবি

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১১, ২০১৮, ৯:৩৫ পূর্বাহ্ণ


দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিদ্যুৎ সঞ্চালনে বড় অংকের ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ‘সাউথওয়েস্ট ট্রান্সমিশন গ্রিড এক্সপানশন প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় ৩৫ কোটি ডলার ঋণ দিচ্ছে সংস্থাটি।

সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত এক চুক্তি সই হয়েছে। সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন।

এছাড়া পাওয়া গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবির) মধ্যে আরও একটি চুক্তি সই হয়। এতে সই করেন পিজিসিবির প্রধান প্রকৌশলী প্রণব কুমার রায় এবং এডিবির মনমোহন প্রকাশ।

চুক্তি শেষে কাজী শফিকুল আযম বলেন, বাংলাদেশের উন্নয়নে এডিবি ব্যাপক ভূমিকা রাখছে। অন্যতম বড় এই প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা, তথা বিতরণ ব্যবস্থার উন্নয়ন ঘটবে।

তিনি বলেন, গত অর্থবছর ছিল বৈদেশিক সহায়তার ক্ষেত্রে রেকর্ডের বছর। চলতি অর্থবছরের জন্য প্রায় সাত বিলিয়ন ডলার বৈদেশিক সহায়তার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। আশা করছি, সে লক্ষ্য পূরণ হবে।

মনমোহন প্রকাশ বলেন, এ প্রকল্পটি বাস্তবায়নের ফলে বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নতি ঘটবে। বিদ্যুতের সিস্টেম লস কমে আসবে। প্রকল্পটি দেশের বর্ধিত বিদ্যুৎ চাহিদা পূরণে ভূমিকা রাখবে।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, সাউথওয়েস্ট ট্রান্সমিশন গ্রিড এক্সপানশন প্রজেক্ট বাস্তবায়নে এ অর্থ খরচ করা হবে। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৫৩ কোটি ২০ লাখ ডলার। এর মধ্যে এডিবি দেবে ৩৫ কোটি ডলার, অ্যাডমিনিস্ট্রেটেড জাপান ফান্ড ফর দ্য জয়েন্ট ক্রেডিং ম্যাকানিজম (জেএফজেসিএম) থেকে আসবে ৭০ লাখ ডলার এবং রিপাবলিক অব কোরিয়া ই-এশিয়া অ্যান্ড নলেজ পার্টনারশিপ ফান্ড (ইএকেপিএফ) থেকে ঋণ পাওয়া যাবে ৫ লাখ ডলার। বাকি ১৭ কোটি ৪৫ লাখ ডলার সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে।

এডিবির ঋণ ৫ বছরের রেয়াতকালসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে। এছাড়া সুদের হার লাইবরের (লন্ডন ইন্টার ব্যাংক অফারড রেট) সঙ্গে শূন্য দশমিক ১০ শতাংশ হারে ম্যাচুরিটি প্রিমিয়াম এবং অব্যায়িত অর্থের ওপর শূন্য দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট ফি দিতে হবে।

প্রকল্পটি বাস্তবায়িত হবে চারটি কম্পোনেন্টের আওতায়। এগুলো হচ্ছে- গোপালগঞ্জে ৪০০/১৩২ কেভি সাবস্টেশন নির্মাণ, ১২৬ কিলোমিটার বরিশাল-গোপালগঞ্জ-ফরিদপুর ২৩০ কেভি সার্কিট ট্রান্সমিশন লাইন স্থাপন, ১০৪ কিলোমিটার বগুড়া-রোহানপুর ৪০০ কেভি ডাবল সার্কিট লাইন এবং বিদ্যুৎ খাতে অন্তর্ভুক্তিমূলক সামাজিক উন্নয়ন।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT