২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

ডিএসইর লেনদেন ৯০০ কোটি টাকা ছাড়াল

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১০, ২০১৮, ১১:৩৪ পূর্বাহ্ণ


পুঁজিবাজারে শেয়ার বিক্রির চাপ থাকলেও বাড়ছে লেনদেন। একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ারের দামও কমছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমলেও লেনদেন ৯০০ কোটি টাকা ছাড়িয়েছে, যা চলতি বছরের ২৬ জুলাইয়ের পর বা ২৭ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ লেনদেন। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম ও সূচক কমলেও বেড়েছে লেনদেন।

সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৯০০ কোটি ৯৪ লাখ টাকা। আর মূল্যসূচক কমেছে ২৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৮১৭ কোটি ২৪ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ১২ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর সূচক সামান্য বাড়লেও পরবর্তীতে হ্রাস পেয়েছে। দিন শেষে সূচক কমে দাঁড়ায় পাঁচ হাজার ৫৪৯ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১১ পয়েন্ট কমে এক হাজার ৯৪৭ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে এক হাজার ২৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৪ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ১৯৭টির আর অপরিবর্তিত রয়েছে ৪৬ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে অ্যাক্টিভ ফাইন। কম্পানিটির লেনদেন হয়েছে ৭১ কোটি ৬৫ লাখ টাকা। দ্বিতীয় স্থানে রয়েছে খুলনা পাওয়ার। কম্পানিটির লেনদেন হয়েছে ৪৮ কোটি ৮৩ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা সায়হাম টেক্সটাইলের লেনদেন হয়েছে ৪৫ কোটি ৬৯ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে ড্রাগন সোয়েটার, ইউনাইটেড পাওয়ার, সামিট পাওয়ার, নাহী অ্যালুমিনিয়াম, কনফিডেন্স সিমেন্ট, ভিএফএস থ্রেড ডায়িং ও আমান ফিডস।

অন্য বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৬১ কোটি ৯৯ লাখ টাকা। আর সূচক কমেছে ৫৩ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৯৯ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৪০ পয়েন্ট। রবিবার লেনদেন হওয়া ২৩৬ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৮টির, দাম কমেছে ১৪৬টির আর অপরিবর্তিত রয়েছে ২২ কম্পানির শেয়ারের দাম।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT