১৬ই অক্টোবর, ২০১৮ ইং | ১লা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৫, ২০১৮, ৮:৪৯ অপরাহ্ণ


মোঃ আবু সালেহ্ (ঠাকুরগাঁও প্রতিনিধি) আগমনী বার্তা নিয়ে আসছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদ্বীয় দূর্গাপূজা ।

উৎসবকে সামনে রেখে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় প্রতিটি মন্ডপে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। শিল্পীর নিপূণ হাতের ছোয়ায় তৈরি হচ্ছে দূর্গা- দূর্গোতি নাশিনী দেবী দূর্গা, লক্ষী, সরস্বতী, গণেশ, কার্তিক ও অনিষ্টকারি অসুর সহ বিভিন্ন দেবদেবীর মূর্তি।
সতাতন ধর্মালম্বীদের পুঞ্জিকা মতে ২৮ আশ্বিন মহা ষষ্ঠী পূর্জা শুরু। আর এর মধ্য থেকে মন্ডপে মন্ডপে বেজে উঠবে ঢাক ঢোল আর কাশার শব্দ। উৎসব শেষে প্রতিমা বিসর্জনের মধ্যে শেষ হবে দূর্গোসবের আনন্দ। প্রতিবছরের মতো এ বছরও দূর্গোসৎকে ঘিরে হিন্দুদের ঘরে ঘরে চলছে সাজ-সর্জার কাজ।
মৃৎশিল্পী সুবাশ হাওলাদার জানান শারদীয় দূর্গাপূজা উপলক্ষে সকল প্রস্তুতি চলছে। কলেজ পাড়া মন্দিরের মৃৎশিল্পী আরোও বলেন আমি এবার মন্ডবের কাজটি ৭০ হাজার টাকায় চুক্তি নিয়ে ৩ মাস ধরে কাজটি করছি। অধিকাংশ কাজ প্রায় শেষের পথে বিশ্রাম নেওয়ার সময় ও নেই আমাদের এ শিল্পীদের। গতকাল শনিবার সরেজমিনে কয়েকটি মন্ডপ ঘুরে দেখা গেছে প্রতিমা তৈরির কাজে মৃৎশিল্পীরা ব্যস্ত সময় পার করছে এবং কাপড়ের তোরন ও আলোক সর্জার কাজে ব্যস্ত রয়েছেন ডেকোরেটর মালিকের লোকেরা।
পূর্জা উদ্যাপন পরিষদের আহবায়ক সদস্য উপাধাক্ষ মহাদেব বসাক বলেন শুভ মহালয়া ৮ আগষ্ট এইদিনে মা দূর্গাদেবী ঘোড়ায় আগমন ও পালকিতে গমন করবেন। অপরদিকে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোতাহার হোসেন বলেন সরকারি ভাবে প্রতিটি মন্ডবে এবারও চাল বরাদ্দ দেওয়া হবে। মোট কতটন বরাদ্দ জিজ্ঞাসা করা হলে তিনি বলেন জেলা প্রশাসকের কার্যালয়ে ৫৩টি মন্ডপের তলিকা প্রেরণ করা হয়েছে বরাদ্দে পত্র পাওয়া গেলে পরিমান নিশ্চিত হওয়া যাবে।
এ প্রসঙ্গে থানা অফিসার ইনর্চাজ আব্দুল মান্নান বলেন, শ্বারদীয় দূর্গাপূজা উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও সকল ধরনের নিরাপত্তা ব্যাবস্থা গ্রহন করা হবে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT