১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

ট্রাম্পের সমালোচনার জবাব দিলেন ব্রাজিল কোচ তিতে

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১২, ২০১৮, ৭:০২ অপরাহ্ণ


ডেস্ক নিউজ :রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নিয়েছিল ব্রাজিল। এ নিয়ে হোয়াইট হাউসে এক অনুষ্ঠানে ব্রাজিলকে নিয়ে বিদ্রুপাত্মক মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্র প্রেসিডেন্টের এমন বিদ্রুপকে মোটেও সহজভাবে নেননি ব্রাজিলের কোচ তিতে। মঙ্গলবার এলসালভাদরের বিপক্ষে মাঠে নামার আগে তিনি কড়া জবাব দিয়েছেন ট্রাম্পের। মার্কিন প্রেসিডেন্টকে তিনি মনে করিয়ে দিলেন, ব্রাজিলই সবচেয়ে বেশি, ৫ বার বিশ্বকাপ জয় করেছে।

গত মাসে হোয়াইট হাউসে এক অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপ করতে গিয়ে বিশ্বকাপের প্রসঙ্গ টেনে আনেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিনি বলেন, ‘বিশ্বকাপে ব্রাজিলের ছোট্ট কোনো সমস্যা রয়েছে।’ বেলজিয়ামের কাছে ব্রাজিলের হেরে বিদায় নেয়াকেই ইঙ্গিত করেন ট্রাম্প।

মেরিল্যান্ডের ফেডেক্স স্টেডিয়ামে এলসালভাদরের বিপক্ষে মাঠে নামার আগে এক সংবাদ সম্মেলনে ট্রাম্পের মন্তব্যের জবাব দিতে গিয়ে তিতে বলেন, ‘ট্রাম্পের বক্তব্যের জবাবে আমি বলতে চাই যে, ব্রাজিল কিন্তু ৫টি বিশ্বকাপ জিতেছে। যেটা সবচেয়ে বেশি। এমনতি ঐতিহাসিকভাবে ট্রাম্পের চেয়ে আমরা নিজেদের সম্পর্কেই সবচেয়ে ভালো জানি।’

আগস্টের ২৮ তারিখ ট্রাম্প হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছিলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো, যুক্তরাষ্ট্রের ফুটবল ফেডারেশনের সভাপতি কার্লোস কোর্দিয়েরোকে। ২০২৬ বিশ্বকাপ আয়োজনে মেক্সিকো, কানাডার সঙ্গে সফল বিড করার জন্য ধন্যবাদ জানাতেই এই অনুষ্ঠানের আয়োজন করে ট্রাম্প প্রশাসন।

সেখানেই ব্রাজিলের গ্লোবো নিউজের নারী সাংবাদিক রাকুয়েল ক্রাহেনবুল ট্রাম্পকে প্রশ্ন জিজ্ঞাসা করতে যান। কথার মাঝেই তাকে থামিয়ে ট্রাম্প জানতে চান, তিনি কোন দেশ থেকে এসেছেন। এ সময় রাকুয়েল বলেন যে তিনি ব্রাজিল থেকে এসেছেন এবং একই সঙ্গে এটাও বলেন, ‘বিশ্বের সেরা দলটি রয়েছে আমাদের কাছে।’

সঙ্গে সঙ্গেই ট্রাম্প প্রতিউত্তর করেন, ‘শুধুমাত্র সর্বশেষ তোমাদের একটু সমস্যা হয়েছিল, তাই না?’ ট্রাম্পের এই বিদ্রুপে ব্যপক প্রতিক্রিয়া হয় ব্রাজিলে। যার জবাব উঠে আসলো তিতের মুখ দিয়ে। যুক্তরাষ্ট্রের মাটি থেকেই ১৯৯৪ সালে ব্রাজিল চতুর্থবারেরমত বিশ্বকাপ জিতেছিল। এরপর ২০০২ সালেও বিশ্বকাপ জেতে সেলেসাওরা। তার আগে ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০ সালেও বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল।

তবে তিতে তার বক্তব্যে এর চেয়ে বেশি কিছু বলতে রাজি হননি। তিতের মন্তব্যটা এমন এক সময়ে আসলো, যার তিনদিন আগে মেটলাইফ স্টেডিয়ামে যুক্তরাষ্ট্রকেই ২-০ গোলে হারিয়েছিল ব্রাজিল।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT