১৬ই নভেম্বর, ২০১৮ ইং | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর বাহুবল দেখাল রাশিয়া

প্রকাশিতঃ জুলাই ২১, ২০১৮, ৭:২৫ অপরাহ্ণ


ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে ট্রাম্প-পুতিনের বৈঠক নিয়ে চলমান বিতর্কের সময়টাকে রাশিয়া নিজের ক্ষমতা দেখানোর সুযোগ বলে মনে করল। বৈঠকের এক দিন পরই রাশিয়া নতুন প্রজন্মের পারমাণবিক এবং প্রচলিত অস্ত্রের পরীক্ষা ও কার্যক্ষমতার ধারাবাহিক ভিডিও প্রকাশ করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত এসব ভিডিওর সবই গত মার্চের। ফুটেজগুলোয় পুতিনকে নতুন নতুন অস্ত্র জনসমক্ষে প্রদর্শন করতে দেখা যায়। এসবে মধ্যে কিছু অস্ত্রের পরীক্ষা চলছে, আবার কিছু এর মধ্যে ব্যবহারক্ষম হয়েছে।

গত সোমবার ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৈঠক করেন। সেখানে তাঁরা অস্ত্রের প্রতিযোগিতা এড়িয়ে যাওয়ার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেন। পুতিন সেখানে নতুন কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তির (সার্স্ট) মেয়াদ বাড়াতে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন।

মার্চে পুতিন তাঁদের কাছে নতুন প্রজন্মের অস্ত্রের বিন্যাসের ঘোষণা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, বিশ্বের যেকোনো জায়গায় আঘাত করার সক্ষমতা তাঁদের আছে। এমনকি যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরোধব্যবস্থাও ভেঙে দিতে তাঁরা সক্ষম।

ভিডিওতে নতুন পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র নিয়ে মিগ-৩১ যুদ্ধবিমানকে বিমানঘাঁটি ছেড়ে যেতে দেখা যায়। উড়ন্ত অবস্থায় বিমান থেকে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের খবরে জানানো হয়, গত এপ্রিল থেকে এই যুদ্ধবিমান কাস্পিয়ান সাগরে টহল দিচ্ছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা পরমাণু শক্তি দ্বারা চালিত ক্রুজ ক্ষেপণাস্ত্র বুরেভেস্তনিক বা স্টর্ম পেট্রল পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে। অ্যাভানগার্ড হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র ও ভারী সারমাত আন্তমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল সারমাত ছুড়তে দেখা গেছে।

পুতিনের এই নতুন অস্ত্র প্রদর্শনের বিষয়টি নিয়ে ওয়াশিংটনে সন্দেহ তৈরি হয়েছে। যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী এবং গোয়েন্দা সংস্থা রাশিয়ার অস্ত্র সম্পর্কে যতটুকু জানে, তার আড়ালে আরও নতুন কিছু যুক্ত হয়েছে কি না, তা নিয়ে উদ্বিগ্ন তারা।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT