১৮ই সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৩রা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

ট্রাম্পের পরীক্ষা, পুতিনের পাস

প্রকাশিতঃ জানুয়ারি ১, ২০১৮, ১২:১২ অপরাহ্ণ


শুরু হল নতুন বছর। বিশ্ব রাজনীতিতে এ বছর ঘটতে পারে অনেক কিছু, যা আগে থেকে জানা আছে। এর বাইরেও থাকে সম্ভাবনা-আশঙ্কা। সিএনএন, আলজাজিরা, বিজনেস ইনসাইডার ও দি উইক অবলম্বনে সম্ভাব্য এমন ১০টি বড় ঘটনা নিয়ে লিখেছেন রোকেয়া রহমান
ট্রাম্পের পরীক্ষা
যুক্তরাষ্ট্রে ২০১৮ সালের মধ্যবর্তী নির্বাচন হবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের জন্য এক কঠিন পরীক্ষা। ক্ষমতার প্রথম বছরে কংগ্রেসে তাঁর সাফল্য বলতে গেলে শূন্য, উল্লেখ্যযোগ্য কোনো আইন করতে পারেননি। কংগ্রেসে নিজ দল রিপাবলিকান পার্টির সদস্যদেরও বিরাগভাজন হয়েছেন। বছরের শেষ মাসেই আলাবামার সিনেট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী রয় মুরেকে হারিয়ে বিজয়ী হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী ডাগ জোন্স। ধারণা করা হচ্ছে, সামনের দিনে প্রতিনিধি পরিষদ ও সিনেটে নিজেদের অবস্থান আরও শক্তিশালী করবে ডেমোক্র্যাটরা এবং দুটির মধ্যে অন্তত যেকোনো একটি তাদের নিয়ন্ত্রণে যাবে। বিশ্বরাজনীতিও বড় পরীক্ষা নিতে পারে ট্রাম্পের। এর মধ্যে উত্তর কোরিয়ার সঙ্গে যে বাগ্‌যুদ্ধ গত বছরজুড়ে চলল, নতুন বছরে তা ট্রাম্পের নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।
সিরিয়ায় শান্তির প্রত্যাশা
সিরিয়ায় প্রায় সাত বছর ধরে চলা গৃহযুদ্ধ এ বছর একটি রাজনৈতিক সমাধানে পৌঁছাতে পারে। প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরোধীদের এক ছাতার তলে আসার সম্ভাবনা আছে। তবে জাতিগত সংঘাত অব্যাহত থাকবে। ক্ষমতায় অবশ্য বহাল থাকবেন বাশারই। যদিও এটিই সিরীয় যুদ্ধের পেছনে অন্যতম নেপথ্য কারণ। আইএস ইরাক ও সিরিয়ায় তাদের স্বঘোষিত খেলাফতের প্রতিটি ইঞ্চি হারিয়েছে গত বছর। তবে সিরিয়া বিষয়ে বড় পরিকল্পনা রয়েছে রাশিয়া, ইরান ও তুরস্কের। আর এ ধরনের আলোচনায় যুক্তরাষ্ট্র অংশ নেবে না বলে মনে হচ্ছে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT