১৬ই অক্টোবর, ২০১৮ ইং | ১লা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

ট্রাম্পের পরিণতি হবে সাদ্দাম হুসেইনের মতো : রুহানি

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২২, ২০১৮, ৭:০০ অপরাহ্ণ


ডেস্ক নিউজ: ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তেহরানের সঙ্গে দ্বন্দ্বে সাদ্দাম হুসেইনের মতো ব্যর্থ হবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরাকের সঙ্গে ইরানের যুদ্ধবার্ষিকীর দিন শনিবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক লাইভ ভাষণে তিনি এই মন্তব্য করেন।

এসময় ১৯৮০ থেকে ১৯৮৮ সালে মধ্যপ্রাচ্যের এই দুই শক্তিধর দেশের যুদ্ধের পরিণতি স্মরণ করিয়ে দেন তিনি। মার্কিন চাপ সত্ত্বেও ইরান ক্ষেপণাস্ত্র কর্মসূচি বাতিল করবে না বলেও অঙ্গীকার করেন রুহানি।

তিনি বলেন,‘ট্রাম্পও একই পরিণতি বরণ করবেন। যুক্তরাষ্ট্রের পরিণতি সাদ্দাম হুসেইনের মতো হবে। ইরান তার ক্ষেপণাস্ত্র-সহ অন্যান্য প্রতিরক্ষা অস্ত্র-সরঞ্জাম থেকে দূরে সরিয়ে আসবে না… যা যুক্তরাষ্ট্রের জন্য বড় ক্ষোভের কারণ।’

একদিন আগে মার্কিন প্রশাসনের ব্যাপক সমালোচনা করেছিলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। এর পরদিনই হাসান রুহানি ট্রাম্পকে পরোক্ষভাবে হুমকি দিলেন।

আরও পড়ুন : দৃষ্টিহীন তরুণীকে ধর্ষণ, পুড়িয়ে ফেলা হলো ভ্রূণ

এক বিবৃতিতে জাভেদ জারিফ টুিইটারে দেয়া বলেন, এটা সত্য যে, আন্তর্জাতিক শান্তি, নিরাপত্তা ও আমাদের এই অঞ্চলের জন্য বাস্তব একটি হুমকি রয়েছে। আর এই হুমকি হলো আমাদের এ অঞ্চলকে অস্থিতিশীল করতে মার্কিন প্রশাসন ও তার দুর্বৃত্ত সহযোগীরা।

‘যুক্তরাষ্ট্রকে অবশ্যই স্বাভাবিক রাষ্ট্রের ন্যায় কার্যক্রম শুরু করতে হবে।’ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে ওয়াশিংটন ও তেহরানের মধ্যে কূটনৈতিক কথার লড়াই শুরু হয়।

নির্বাচনী প্রচারণার সময় ২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির পারমাণবিক চুক্তি স্বাক্ষরের ব্যাপক সমালোচনা করেন। এমনকি তিনি নির্বাচনে জয়ী হলে এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাবে বলেও সেসময় অঙ্গীকার করেন; এবং শেষ পর্যন্ত প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT