১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

টাকার খেলায় ব্রাজিলিয়ানদের রাজত্ব!

প্রকাশিতঃ আগস্ট ৪, ২০১৮, ১০:৪১ পূর্বাহ্ণ


ফুটবল-বিশ্বকে ব্রাজিল উপহার দিয়েছে পেলে। দিয়েছে গারিঞ্চা, টোস্টাও, জিকো, সক্রেটিস, রোমারিও, রোনালদো, রোনালদিনহো ও নেইমারদের মতো তারকাদের। সুতরাং দলবদলের বাজারে ব্রাজিলিয়ানদের ঘিরে যে বাড়তি আগ্রহ থাকবে, এ তো জানা কথাই! তবে সর্বশেষ কয়েক মৌসুমের মধ্যে এবারের গ্রীষ্মকালীন দলবদলে ব্রাজিলিয়ানদের দাপটটা একটু বেশিই বলে মনে হচ্ছে। দলবদলের তথ্য-উপাত্তবিষয়ক ওয়েবসাইট ট্রান্সফারমার্কেট ডটকমের তথ্য অনুযায়ী, এবার এখন পর্যন্ত সবচেয়ে দামি ১৮টি দলবদলের মধ্যে ৯টিই ব্রাজিলিয়ানদের।

দলবদলের বাজারে সাড়া ফেলে দেওয়া এই ব্রাজিলিয়ানদের মধ্যে সবচেয়ে এগিয়ে অবশ্য একজন গোলরক্ষক-আলিসন। কিছুদিন আগে রোমা থেকে তাঁকে কিনতে লিভারপুলের খরচ হয়েছে ৭ কোটি ২৫ লাখ ইউরো। যে দলবদলটা আলিসনকে বানিয়ে দিয়েছে ইতিহাসের সবচেয়ে দামি গোলরক্ষকও। আলিসন ছাড়াও গ্রীষ্মকালীন এই দলবদলে বাড়তি নজর কেড়েছেন ফ্রেড, ভিনিসিয়ুস জুনিয়র, ফাবিনহো, আর্থার ও ম্যালকম। শাখতার দোনেৎস্ক থেকে মিডফিল্ডার ফ্রেডকে কিনতে ম্যানচেস্টার ইউনাইটেডের খরচ হয়েছে ৬ কোটি ইউরো।

বিস্ময়-বালক তকমা লেগে যাওয়া ভিনিসিয়ুস জুনিয়রকে পেতে অবশ্য ২০১৬ সালেই ফ্ল্যামেঙ্গোর সঙ্গে ৪ কোটি ৬০ লাখ ইউরোতে চুক্তি করে
রেখেছিল রিয়াল মাদ্রিদ। সেই চুক্তি অনুযায়ী ১৮ বছর পূর্ণ হওয়ায় কয়েক দিন আগে পাকাপাকিভাবে সান্তিয়াগো বার্নাব্যুতে চলে এসেছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। অবশ্য এখনই তাঁকে রিয়ালের মূল দলে দেখা যাবে না, আরও পরিণত হতে তাঁকে রাখা হয়েছে বয়সভিত্তিক দলে।

কেন এত আগ্রহ ব্রাজিলিয়ান এই ফুটবলারদের ঘিরে? তাঁদের বেশির ভাগই তরুণ ও প্রতিভাবান, এটা বড় কারণ। বায়ার্ন মিউনিখ থেকে জুভেন্টাসে
যোগ দেওয়া ডগলাস কস্তা ছাড়া এই ৯ জন ব্রাজিলিয়ানের মধ্যে কারও বয়সই ২৫-এর বেশি নয়। গড় বয়স ২৩। ভিনিসিয়ুস জুনিয়র তো সদ্য কৈশোর পেরিয়েছেন। বার্সেলোনার নতুন দুই ব্রাজিলিয়ান ম্যালকম ও আর্থার, এভারটনের রিচার্লিসনরা ২১-এ পা রেখেছেন মাত্র। লিভারপুলের ফাবিনহোর
বয়সও মাত্র ২৪।

আলিসন-কস্তারা তো রাশিয়া বিশ্বকাপের দলেই ছিলেন। তাঁদের তাই নতুন করে চেনানোর কিছু নেই। ম্যালকম, আর্থার, ভিনিসিয়ুস জুনিয়র, রিচার্লিসনরা এখনো জাতীয় দলের হয়ে অভিষেকের অপেক্ষায়। ওয়েস্ট হামের ২৫ বছর বয়সী উইঙ্গার ফিলিপে অ্যান্ডারসন ব্রাজিলের হয়ে খেলেছেন মাত্র একটি ম্যাচ, ফাবিনহো মাত্র চারটি। তবে নিজেদের সাবেক ক্লাবে সর্বশেষ কয়েকটা মৌসুম পারফর্ম করে হয়ে উঠেছেন দলবদল-বাজারের বড় আকর্ষণ।

যে কারণেই হয়তো বোর্দো থেকে ম্যালকমকে কিনতে বার্সেলোনা রীতিমতো মরিয়া হয়ে উঠেছিল। শেষ মুহূর্তে ৪ কোটি ১০ লাখ ইউরো দাম দিয়ে ব্রাজিলিয়ান উইঙ্গারকে রোমার কাছ থেকে প্রায় ছিনতাই করে নিয়েছে লা লিগার চ্যাম্পিয়নরা। যে ঘটনায় রোমার সঙ্গে সম্পর্কটাই খারাপ হয়ে গেছে বার্সেলোনার।
দলবদলের বাজারে ব্রাজিলিয়ানদের নিয়ে এমন কাড়াকাড়ি দেখে হয়তো ভালোই লাগে তিতের। আরও চার বছরের জন্য ব্রাজিলের কোচ হিসেবে চুক্তি নবায়ন হয়েছে তাঁর। আগামী দিনের ব্রাজিল দল গড়তে এই খেলোয়াড়দের ওপর তো চোখ থাকবে তাঁরও।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT