২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

জয়ার পর সরে গেছেন প্রসেনজিৎ ও যীশু

প্রকাশিতঃ জুলাই ৪, ২০১৮, ১১:৩৫ পূর্বাহ্ণ


প্রখ্যাত সাহিত্যিক শংকরের উপন্যাস নিয়ে পিনাকি ভূষণ মুখোপাধ্যায় তৈরি করেন চলচ্চিত্র ‘চৌরঙ্গী’। উপন্যাসের নামেই ছবির নাম। ছবিতে তখন অভিনয় করেন উত্তম কুমার, সুপ্রিয়া দেবী, বিশ্বজিৎ, অঞ্জনা ভৌমিক, শুভেন্দু চট্টোপাধ্যায় প্রমুখ। ঘটনাটি ১৯৬৮ সালের। ৫০ বছর পর আবার একই গল্প এবং একই নামে ছবি তৈরির উদ্যোগ নেন সৃজিত মুখোপাধ্যায়। ঘোষণাও দেন। শিল্পী বাছাইও চূড়ান্ত হয়।

নতুন ছবিতে কে কে অভিনয় করবেন? জানা যায়, ‘করবী গুহ’র চরিত্রে জয়া আহসান, শাহজাহান হোটেলের প্রধান রিসেপশনিস্ট ‘স্যাটা বোস’ চরিত্রে প্রসেনজিৎ, ‘মিসেস পাকড়াশি’ চরিত্রে মমতা শঙ্কর, ‘কথক শঙ্কর’ চরিত্রে আবির চট্টোপাধ্যায়, ‘অনিন্দ্য পাকড়াশি’র চরিত্রে যীশু সেনগুপ্ত এবং ‘মার্কো পোলো’ চরিত্রে অঞ্জন দত্তকে নেওয়ার ঘোষণা দেন সৃজিত মুখোপাধ্যায়। এই শিল্পীদের সঙ্গে নাকি তাঁর আলোচনাও চূড়ান্ত হয়েছে। সবাই ধরে নেন, ‘সেই নস্টালজিয়া আবার ফিরিয়ে আনছেন পরিচালক!’

সৃজিত মুখোপাধ্যায় তাঁর ‘চৌরঙ্গী’ ছবির শুটিং করার কথা বলেছিলেন জুন মাসের গোড়ার দিকে। সেভাবেই সব কাজ তিনি গুছিয়েছেন। কিন্তু গত ২৪ জুন জানা গেছে, ছবিটিতে কাজ করছেন না জয়া আহসান। ‘চুম্বন’ দৃশ্যে অভিনয়ে ব্যাপারে আপত্তি জানিয়ে সরে যান তিনি। জয়ার এ সিদ্ধান্ত যেন সৃজিতের ওপর বিনা মেঘে বজ্রপাত! জয়া বলেন, ‘নতুন “চৌরঙ্গী” তো রিমেক নয়, সমসাময়িক প্রেক্ষাপটে নির্মিত হচ্ছে। চিত্রনাট্য পড়ার পর মনে হয়েছে, ছবিটিতে অনেক বেশি খোলামেলা দৃশ্য থাকছে। এসব বিষয়ে আমার কিছু মানসিক ব্লক আছে। তাই সিদ্ধান্ত নিলাম, এই চরিত্রটি আমি না করি। সৃজিতকে বিষয়টি বুঝিয়ে বলেছি, আমার ব্যাপারটি সে বুঝেছে। দুজনের আলোচনার মাধ্যমেই ছবি থেকে সরে এসেছি।’

প্রসেনজিতের মতে, ‘স্যাটা বোস’ চরিত্রে কম বয়সী কেউ অভিনয় করলে তা অনেক বেশি মানানসই হবে। আর শারীরিক অসুস্থতার জন্য ছবিটি করতে পারছেন না যীশু সেনগুপ্ত।

এখন আবার নতুন করে সব ঢেলে সাজিয়েছেন সৃজিত মুখোপাধ্যায়। যে করেই হোক, ‘চৌরঙ্গী’ তিনি নতুন করে আবার পর্দায় আনবেন। এরই মধ্যে ছবির নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ছবির নতুন নাম ‘শাহজাহান রিজেন্সি’। ছবির শিল্পী নির্বাচন চূড়ান্ত হয়ে গেছে। পাশাপাশি পরিবর্তন আনা হয়েছে চিত্রনাট্যে। নতুন চিত্রনাট্যে গুরুত্ব দেওয়া হয়েছে সময়কে। কারণ শংকরের ‘চৌরঙ্গী’ উপন্যাস নিয়ে যখন চলচ্চিত্র তৈরি হয়েছিল, তার সঙ্গে আজকের অনেক পার্থক্য। তাই বর্তমান আর্থসামাজিক প্রেক্ষাপটকে মাথায় রেখে ছবিটি তৈরি হবে। এবার ছবির সঙ্গে যুক্ত হয়েছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, আবির চট্টোপাধ্যায়, অনির্বাণ ভট্টাচার্য, রুদ্রনীল ঘোষ, স্বস্তিকা মুখোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায়, কাঞ্চন মল্লিক, সুজয় প্রসাদসহ অনেকে। ছবির শুটিং শুরু হবে জুলাই মাসেই।

শ্রী ভেঙ্কটেশ ফিল্মসের পাশাপাশি এই ছবির আরেক প্রযোজনা প্রতিষ্ঠান সৃজিত মুখোপাধ্যায়ের ম্যাচকট প্রোডাকশন। ছবির সংগীত পরিচালনা করবেন অনুপম রায়।

‘চৌরঙ্গী’ উপন্যাস প্রকাশিত হয় ১৯৫৫ সালে। এ উপন্যাসের প্রেক্ষাপট গত শতকের পঞ্চাশ দশকের কলকাতার চৌরঙ্গী অঞ্চল। কলকাতার সমাজের দারিদ্র্য এ উপন্যাসে স্পষ্টভাবে প্রতিফলিত হয়েছে। কাহিনির কেন্দ্রে রয়েছে প্রেম। এই প্রেম হোটেলের অতিথি আর কর্মচারীদের মধ্যে দেখানো হয়েছে এবং এর বিয়োগান্ত পরিণতি ঘটেছে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT