২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

জমে উঠেছে চারা গাছের হাট

প্রকাশিতঃ আগস্ট ৬, ২০১৮, ৮:২১ অপরাহ্ণ


সারা বছরই গাছ লাগানো হলেও বর্ষা মৌসুম আসলে গাছ লাগানোর হিড়িক পড়ে যায়। এ সময় গ্রামেও জমে ওঠে চারা গাছের হাট। চারা রোপণের মৌসুম বর্ষাকে কেন্দ্র করে এবার ঝালকাঠি শহরের সিটি পার্ক সড়ক, রাজাপুর উপজেলা বাঘড়ি বাজার, নলছিটি উপজেলার ষাটপাকিয়া বাজার ও কাঁঠালিয়া উপজেলার আউড়া বাজার, বটতলা বাজার ও জমাদ্দার হাটসহ জেলার বিভিন্ন স্থানের হাটে জমে উঠেছে চারা বিক্রি।

সপ্তাহে দু’দিন ধরে এসব হাটে বিক্রি হচ্ছে লাখ লাখ টাকার ওষুধি, ফলদ, বনজ ও শৌখিনসহ বিভিন্ন প্রজাতির চারা গাছ। বনজ গাছ হিসেবে মেহগনি ও রেইনট্রি বিক্রি হচ্ছে বেশি। কমতি নেই ফলদ চারা গাছেরও।

মেহগনি ও অন্যান্য বনজ গাছের চারা ২০ টাকা দরে বিক্রি হলেও ফলদ চারা বিক্রি হচ্ছে একশ ৫০ টাকা থেকে তিনশ ৫০ টাকা পর্যন্ত। শৌখিন মানুষের জন্য বিদেশি জাতের মাঝারি ঝোপ গাছের চারাও পাওয়া যায় এসব হাটে। তবে সেগুলোর দাম আরও বেশি। আর এসব চারা উৎপাদন হচ্ছে প্রত্যন্ত অঞ্চলের নার্সারিতে।

শহরের সিটি পার্ক সড়কে সবুজের হাটে চারা কিনতে আসা ব্যক্তিরা জানান, প্রতি বছরই এ সময় চারার বাড়তি চাহিদা থাকে। তবে এবার দাম একটু বেশি।

চারা গাছ ব্যবসায়ীরা বলছেন, আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র মাস গাছের চারা বিক্রি হয়। তিন মাসে চারা বিক্রি করে একেকজনের লাখখানেক টাকা লাভ হয়।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT