২২শে নভেম্বর, ২০১৮ ইং | ৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

ছেলের পাশে শায়িত হলেন রমা চৌধুরী

প্রকাশিতঃ সেপ্টেম্বর ৩, ২০১৮, ৬:৩৯ অপরাহ্ণ


সর্বস্তরের মানুষ শেষ শ্রদ্ধা জানিয়েছেন ‘একাত্তরের জননী’ রমা চৌধুরীর প্রতি। আজ (সোমবার) বেলা ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে তার প্রতি শেষ শ্রদ্ধা জানানো হয়।

শহীদ মিনার ও তার দীর্ঘদিনের স্মৃতিবিজড়িত চেরাগি পাহাড় মোড়ে লুসাই ভবনের নিচে শ্রদ্ধা নিবেদন শেষে বিকেল সাড়ে চারটায় মরদেহ নেয়া হয় বোয়ালখালী উপজেলার পোপাদিয়ায় গ্রামে নিজ বাড়িতে। রমা চৌধুরী হিন্দুধর্মীয় রীতি অনুযায়ী মরদেহ পোড়ানোয় বিশ্বাস করতেন না। তাই সেখানে শেষবারের মত শ্রদ্ধা নিবেদন শেষে ছেলে দীপংকর টুনুর সমাধির পাশেই সমাধিস্থ করা হয় তাকে।

শহীদ মিনারে প্রশাসনের পক্ষ থেকে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান এবং ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হাবিবুর রহমান ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে বেলা ১২টায় চট্টগ্রামের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক হাবিবুর রহমানের নেতৃত্বে পুলিশের একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে।

পুলিশের একটি চৌকস দল রাষ্ট্রীয় সম্মান জানায় একাত্তরের জননীকে

এর আগে সোমবার সকাল থেকেই শহীদ মিনার প্রাঙ্গণে জড়ো হতে থাকেন রাজনীতিক, শিল্পী-সংস্কৃতিকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। হাতে ফুল নিয়ে সেখানে জড়ো হন বিভিন্ন স্কুলের শত শত কোমলমতি শিক্ষার্থীও। হাজির হন প্রশাসনের ঊর্দ্ধতন কর্মকর্তারা।

এ সময় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান বলেন, রমা চৌধুরী একজন মুক্তিযোদ্ধা। এই রাষ্ট্র, এই জাতির প্রতি তার অপরিসীম ত্যাগ। এই মহিয়সীর মৃত্যুতে গোটা জাতি আজ শোকাহত। এই রাষ্ট্রের অভ্যুদয়ে রমা চৌধুরীর ত্যাগ আমরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। এই জাতি আজীবন তাকে স্মরণ করে যাবে।

শহীদ মিনার প্রাঙ্গণে রমা চৌধুরীর মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান চট্টগ্রাম মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোজাফফর আহমেদ, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাৎ হোসেন ও সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান, চসিকের ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর জহরলাল হাজারী, হাসান মুরাদ বিপ্লব ও শৈবাল দাশ সুমন। উদীচীর জেলা সভাপতি শহীদ জায়া মুশতারি শফি, সহ-সভাপতি ডা. চন্দন দাশ, কমিউনিস্ট পার্টির জেলা সম্পাদক অশোক সাহা, ওয়ার্কার্স পার্টির জেলা সম্পাদক শরীফ চৌহান, বিএফইউজের (একাংশ) সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সিইউজের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর, জেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক আতিক রিয়াদ।

এখানেই চিরনিদ্রায় শায়িত হয়েছেন রমা চৌধুরী

আজ (৩ সেপ্টেম্বর) ভোর ৪টা ৪০ মিনিটে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন একাত্তরের জননীখ্যাত লেখিকা রমা চৌধুরী।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT