২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

ছুটির পরে অফিসে

প্রকাশিতঃ জুন ২০, ২০১৮, ৩:১৩ অপরাহ্ণ


কয়েক দিনের ছুটির পরে আবার সেই আগের মতো ঘড়িবাঁধা জীবনে ফিরে আসা। নয়টা-পাঁচটা অফিসের সেই চক্রে আবারও জড়িয়ে পড়া। ছুটি শেষে অফিসে ফিরলেও ছুটির রেশ যেন কাটতেই চায় না। ছুটির পরের দিন তো এমনিতে অফিসে কাজে মন বসে না।

আবারও ব্যস্ততার চাপ নিতে মন চায় না। ছুটির রেশটা ছুটির পরেও থেকে যায়। মন না চাইলেও অফিসে পা রাখতে হয়, ব্যস্ততার চাদরে নিজেকে জড়িয়ে নিতে হয়। ছুটি শেষে যেভাবে অফিসের কাজে মন বসাবেন তা নিয়ে পরামর্শ দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগের সহকারী অধ্যাপক রাশেদুর রহমান।

স্মৃতিকে ইতিবাচক উপায়ে ব্যবহার করুন

ছুটির আনন্দের স্মৃতি আমাদের মধ্যে ইতিবাচক শক্তি জোগায়। ছুটির পরে সেই ইতিবাচক শক্তিকে মনোযোগ বাড়াতে ব্যবহার করুন। ফুরফুরে মেজাজে কাজে যোগ দিন। ছুটির রোমাঞ্চ যেন কর্মক্ষেত্রে জোর হিসেবে কাজে দেয়, সে দিকে নজর দিন।

যোগাযোগ বাড়াতে ছুটির আমেজ ব্যবহার করুন

ছুটির পরে কর্মক্ষেত্রে যোগ দেওয়ার পরে আপনি আপনার সহযোগী কিংবা গ্রাহক যাঁরা—তাঁদের খোঁজখবর নিন। ফোন করে কুশলাদি জিজ্ঞেস করুন। এই আন্তরিকতা অনেক নতুন মানুষের মধ্যে আপনার পরিচিতি বাড়াবে।

অফিসের পরিবেশে মানিয়ে নিন

ছুটির পরে সেই বাঁধাধরা নিয়মে কি আর নিজেকে জড়াতে ইচ্ছে করে? ইচ্ছা-অনিচ্ছায় অফিসে পা রাখলেও আবারও অফিসের শৃঙ্খলায় ফিরে আসুন। অফিসের প্রাত্যহিক কর্মকাণ্ডে নিজেকে অংশগ্রহণের মাধ্যমে আবারও আগের আপনি হয়ে যান।

রেখে যাওয়া কাজের ফিরিস্তি নিয়ে বসুন

আগে কোন কোন কাজ সম্পন্ন করা বাকি ছিল, ছুটি থেকে ফিরে আসার পরে সেগুলো শেষ করতে সময় দিন। কোন কাজ কতটুকু এগোলো, কোথায়-কেমন অবস্থানে আছে তা জেনে আবারও কাজ শুরু করুন। নতুন কোন কোন কাজ শুরু করবেন তারও একটি তালিকা তৈরি করে ফেলুন দ্রুত।

ই-মেইলের উত্তর দিন

বেশ কয়েক দিনের ছুটিতে একগাদা ই-মেইল বার্তা জমা হয়ে যেতে পারে। ছুটি থেকে ফিরে সময় নিয়ে ই-মেইলের উত্তর দিন। বিদেশি কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তিকে ই-মেইল করার ক্ষেত্রে উৎসবের ছুটির কারণ এক-দুই লাইনের মধ্যে জানিয়ে তাঁকেও শুভেচ্ছা জানাতে পারেন।

সভার জন্য নিজেকে তৈরি করুন

ছুটি থেকে ফিরে অফিসে পা রাখতেই শুরু হয় একগাদা সভা। সভার জন্য নিজেকে তৈরি করুন। কোন সভা কোন বিষয়ে তা সম্পর্কে আগেই জেনে নিন।

ছুটির গল্প-ছবি আড্ডার জন্য জমিয়ে রাখুন

সারাক্ষণ মাথায় ছুটিতে কী করেছেন, কোথায় কোথায় ঘুরতে গেলেন তা না রেখে দুপুরের খাবারের সময় সহকর্মীদের জানাতে পারেন। অফিসের সময়ে কোনোভাবেই ছুটির গল্প নিয়ে আড্ডা জমিয়ে সময় নষ্ট করবেন না। সাপ্তাহিক ছুটির দিনে সহকর্মীদের বাড়িতে দাওয়াত দিয়ে ছুটির গল্প শোনাতে পারেন। নিজের গল্প যেমন বলবেন, তেমনি অন্যদের গল্পও শুনতে মনোযোগী হতে হবে।

স্বাস্থ্যের দিকে খেয়াল রাখুন

ছুটিতে তো আরাম-আয়েশেই ছিলেন। শরীরের দিকে কি আর খেয়াল রাখার সময় ছিল। কর্মব্যস্ততা শুরু হলে আবারও ফিটনেসের দিকে মন দিন। অফিসে হেঁটে কিংবা সাইকেল চালিয়ে আসার অভ্যাস করতে পারেন।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT