১৮ই অক্টোবর, ২০১৮ ইং | ৩রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

ছাত্রীদের ‘লক্ষ্মী বউ’ হওয়ার প্রশিক্ষণ দিচ্ছে চীন

প্রকাশিতঃ জুন ২৭, ২০১৮, ৮:৩৭ অপরাহ্ণ


পুরো চেয়ার জুড়ে বসা যাবে না। বসার সময় পেট ভেতরে ঢুকিয়ে বসতে হবে, কাঁধ সোজা রাখতে হবে এবং পা জোড়া করে বসতে হবে। কোনো সৌন্দর্য প্রতিযোগিতার তালিম নয় বরং ‘আদর্শ গৃহবধূ’ হওয়ার এই পাঠ শেখানো হচ্ছে চীনের জেনজিয়াং কলেজে। শুধু ছাত্রীদের জন্যই এই বিশেষ ক্লাসের ব্যবস্থা করেছেন কলেজ কর্তৃপক্ষ।

প্রেসিডেন্ট শি জিিপিংয়ের দেশে নতুন প্রজন্মের পুরুষদের জন্য নারীদের এভাবেই আদবকায়দা শেখানো শুরু হয়েছে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে। উদ্দেশ্য, ভদ্রসভ্য মেয়েদের ‘তৈরি করা’। হাঁটা-চলা, জামাকাপড় পরা, মেক আপ করা, এমনকি চা ঢালার পাঠও দেওয়া হচ্ছে। শেখানো হচ্ছে, স্বামীর কাছে বকুনি খেয়েও কীভাবে চুপ করে থাকতে হয়। আর এ ধরনের শিক্ষার দায়িত্ব নিয়েছে চীনের প্রধান নারী সংগঠন ‘অল চায়না উইমেনস ফেডারেশন’ বা এসিডব্লিউএফ।

১৯৪৯ সালের ২৪ মার্চ প্রতিষ্ঠিত হয় সংগঠনটি। নারী অধিকার ও নারী স্বাধীনতা নিয়ে দেশজুড়ে কাজ করে তারা। ১৯৫৩ সালের মধ্যেই সংগঠনের সদস্য সংখ্যা চল্লিশ হাজার ছাড়িয়ে যায়। ১৯৫৭ সালে সরকারিভাবে কমিউনিস্ট পার্টি অব চায়না (সিপিসি)-তে অন্তর্ভুক্ত করা হয় এসিডব্লিউএফ-কে। ফলে নারীদের এ ধরনের শিক্ষার পেছনে দেশের সর্বশক্তিমান কমিউনিস্ট দলেরই হাত রয়েছে বলে মনে করছেন চীনের মানবাধিকার কর্মীরা।

সমাজতাত্ত্বিকদের মতে, অর্থনৈতিক ও সামাজিক চাপের ফলেই নারীদের ‘নতুন করে’ গড়ে তোলার তাগিদ অনুভব করছে চীন। এ ধরনের শিক্ষা কি নারী স্বাধীনতার বিপরীতমুখী নয়? জেনজিয়াং কলেজের ‘চা বিষয়ক শিক্ষা’ পাঠ্যক্রমের দায়িত্বে থাকা অধ্যাপক শেং চিং-কে এ ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমি একজন শিক্ষক মাত্র, নারীবাদী আন্দোলনকারী নই!

তিনি আরো বলেন, পরিবারে নারীদের গুরুত্ব এখন অনেক বেড়ে গেছে। আর এ তো কোনো নতুন কথা নয়। নারীরা পরিবারের দেখাশোনা করবে এবং ছেলেরা রুটি-রুজির জন্য বাইরের জগতে পা দেবে, এই কথা তো সেই কনফুশিয়াসের আমল থেকেই চীনা সংস্কৃতিতেই বলা হয়েছে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT