২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

চাকরিটা আমি পেয়ে গেছি

প্রকাশিতঃ ফেব্রুয়ারি ৯, ২০১৮, ১১:৪৯ পূর্বাহ্ণ


প্রতিবছরের মতো এবারও বাংলা একাডেমি আয়োজন করেছে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলার। বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে এখন বিভিন্ন বই প্রকাশনীর স্টল, লেখক আর বইপ্রেমীদের মিলনমেলায় ভরপুর। বইমেলা শুধু নতুন বইয়ের আনন্দ নিয়েই আসে না, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের জন্য খণ্ডকালীন কাজের সুযোগও করে দিয়েছে এই বইমেলা।

প্রকাশনা প্রতিষ্ঠানগুলো তাদের প্রকাশিত বইগুলো পাঠকদের কাছে বিক্রয় ও উপস্থাপনের জন্য স্থায়ী কর্মীর পাশাপাশি অভিজ্ঞ ও অনভিজ্ঞ খণ্ডকালীন বিক্রয়কর্মী নেন। তাঁদের বেশির ভাগই নেওয়া হয় কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্য থেকে। ছেলেদের পাশাপাশি মেয়েদেরও এসব প্রতিষ্ঠানে নিয়োগ করা হয়।

আবিদ, মাহবুবা, উত্তম, তাপসী ও স্বাগতা। তাঁরা এ বছর বইমেলায় বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠানে খণ্ডকালীন বিক্রয়কর্মী হিসেবে কাজ করছেন। তাঁদের মতো এবারের বইমেলায় বিভিন্ন কলেজ বা বিশ্ববিদ্যালয়ের এমন কয়েক শ শিক্ষার্থী বিভিন্ন প্রকাশনীর স্টলে খণ্ডকালীন বিক্রয়কর্মী হিসেবে কাজ করছেন। তাঁরা বইমেলায় চাকরিটা কীভাবে পেলেন, তাঁদের কাজের অভিজ্ঞতা কেমন?

এ বছর ছোট-বড় ৪০০টির বেশি প্রকাশনা প্রতিষ্ঠানের স্টল নিয়ে বসেছে বইমেলা। প্রথমা প্রকাশন, আগামী প্রকাশনী, সময় প্রকাশন, কথাপ্রকাশ, অন্বেষা প্রকাশনীসহ বেশ কয়েকটি স্টল ঘুরে দেখা গেল, স্টল ভেদে বিভিন্ন কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ২ থেকে ১৫ জন শিক্ষার্থী বিভিন্ন প্যাভিলিয়নে কাজ করছেন। তাঁদের মধ্যে কেউ কেউ পাঠকদের বই দেখাচ্ছেন, কেউ আবার বই বিক্রিতে ব্যস্ত সময় পার করছেন।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT