২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

গ্র্যাজুয়েটদের এক করতে কাজ করছে বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন

প্রকাশিতঃ জুলাই ২০, ২০১৮, ১১:১৩ পূর্বাহ্ণ


দেশের বর্ধনশীল জনসংখ্যার খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে ১৯৬১ সালের ১৮ আগস্ট প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্বব্যাপী সবুজ বিপ্লবের এই যুগে কৃষি শিক্ষা, গবেষণা ও সম্প্রসারণের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি তাদের লক্ষ্য পূরণে এগিয়ে চলছে।

এপর্যন্ত বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক মানসম্পন্ন ৪৬ হাজার ১২৫ জন দক্ষ কৃষি গ্রাজুয়েট ডিগ্রি লাভ করেছেন। আর বিশ্ববিদ্যালয়ের সকল গ্র্যাজুয়েটদের একটি প্ল্যাটফর্মের আওতায় নিয়ে আসার লক্ষ্যে কাজ করছে বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের বিভিন্ন সুযোগ সুবিধা ও সহযোগিতার লক্ষ্যে ৭০ দশক থেকে কাজ করত ‘ওল্ড বয়েজ অ্যাসেসিয়েশন’ (Old Boys Association)। পরবর্তীতে এই ‘ওল্ড বয়েজ অ্যাসেসিয়েশন’ এর নাম পরিবর্তন করে বাকৃবি অ্যালামনাই অ্যাসেসিয়েশন করা হয়।

শিক্ষা, গবেষণা, অবকাঠামোগত উন্নয়ন ও প্রাক্তন শিক্ষার্থীদের সহযোগিতার জন্য ২০১২ সালে প্রতিষ্ঠিত হয় বাকৃবি অ্যালামনাই অ্যাসেসিয়েশন। ২০১২ সালে অনুষ্ঠিত সুবর্ণ জয়ন্তী ও অ্যালামনাই পুনর্মিলনী আয়োজনে সহযোগিতা করেছিল অ্যালামনাই অ্যাসেসিয়েশন। আগামী ২২ জুলাই, অনুষ্ঠিতব্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাফল্য ও গৌরবের ৫৭ বছর উদযাপন এবং হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউটের উদ্বোধন অনুষ্ঠানটির আয়োজনেও সহযোগিতা করছে বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

২০১৭ সালে ১২১ সদস্য বিশিষ্ট বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের একটি কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে বর্তমানে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মো. আব্দুর রাজ্জাক (এমপি) এবং সাধারণ সম্পাদক হিসেবে রয়েছেন বগুড়া-১ আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান।

বর্তমানে বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আজীবন ও সাধারণ মেম্বার রয়েছেন মোট ১ হাজার ৮৩ জন। এককালীন ৫ হাজার টাকা দিয়ে অ্যাসোসিয়েশনের আজীবন মেম্বার ও বছরে ৬০০ টাকা দিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্তন শিক্ষার্থীরা সাধারণ সদস্য হতে পারবেন।

বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন ও কৃষিবিদ ইনস্টিটিউশন যৌথভাবে কৃষিবিদদের সুবিধা-অসুবিধা ও মর্যাদা রক্ষার কাজ করে আসছেন। এক কথায় কৃষিবিদদের প্রাণের সংগঠনে রূপ নিয়েছে অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

বাকৃবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক ও কৃষিবিদ ইনস্টিটিউশনের যুগ্ম মহাসচিব অধ্যাপক ড. একেএম জাকির হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের সকল অ্যালামনাইদের সহযোগিতায় একটি আর্থিক ফান্ড তৈরি করার চিন্তা ভাবনা আছে আমাদের। ওই অর্থ দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা ও অবকাঠামোগত উন্নয়ন করা হবে। এছাড়াও শুধু দেশের মধ্যেই নয় সারা বিশ্বের মধ্যে যেনো বাকৃবি র্যাংকিংয়ে এগিয়ে যায় সেই লক্ষ্যে আমরা কাজ করে যাব।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT