১৫ই নভেম্বর, ২০১৮ ইং | ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

‘গুড়া দুধের শুল্ক কমানো আত্মঘাতী সিদ্ধান্ত’

প্রকাশিতঃ জুন ১২, ২০১৮, ২:১১ অপরাহ্ণ


নতুন অর্থবছরের (২০১৮-১৯) প্রস্তাবিত বাজেটে গুড়া দুধ আমদানিতে শুল্ক কমানোকে আত্মঘাতী সিদ্ধান্ত উল্লেখ করে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন (বিডিএফএ)। একইসঙ্গে গুড়া দুধ আমদানিতে ৩০ শতাংশ এন্টিডাম্পিং ডিউটি আরোপের দাবি জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত প্রস্তাবিত বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। সংগঠনটির পক্ষ থেকে সংবাদ সম্মেলনে বক্তব্য তুলে ধরেন সভাপতি মো. ইমরান হোসেন।
তিনি বলেন, দুধ উৎপাদনে সাধারণ খামারিরা যখন পারদর্শিতা দেখাতে শুরু করেছেন, সেই সময় বাজেটে গুড়া দুধের শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে। বাজেট প্রস্তাব অনুযায়ী গুড়া দুধের আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হলে দুগ্ধ খামারিরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হবেন।

ইমরান বলেন, ‘গুড়া দুধ আমদানির ক্ষেত্রে সর্বপ্রথম শুল্ক হার ছিল ৫১ শতাংশ। পরবর্তীতে তা কমিয়ে ২৫ শতাংশ করা হয়। আর ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তা কমিয়ে ১০ শতাংশ করার কথা বলা হয়েছে। যেখানে দেশে দুধের উৎপাদন বাড়ছে, খামারের সংখ্যা বাড়ছে, বেকার সমস্যার সমাধান হচ্ছে-সেক্ষেত্রে হঠাৎ করে গুড়া দুধের আমদানি শুল্ক কমিয়ে দেয়া দুগ্ধ খামারিদের অস্তিত্ব বিলীন করে দেবারই সামিল।’

দেশে দুধ উৎপাদনের চিত্র তুলে ধরে তিনি বলেন, ‘২০১০-১১ অর্থবছরে দুধ উৎপাদন হয় ২৯ দশমিক ৫০ লাখ মেট্রিক টন; যা ধারাবাহিকভাবে বেড়ে ২০১৬-১৭ অর্থবছরে ৯২ দশমিক ৮৩ লাখ মেট্রিক টন হয়েছে। এখন গুড়া দুধের আমদানি শুল্ক কমালে খামারিরা নিরুৎসাহিত হবেন। ফলে দুধের উৎপাদন কমে ৫০ লাখ মেট্রিক টনের নিচে চলে আসবে।’

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT