১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

গুগল নাকি আমাজনের স্মার্ট সহকারী

প্রকাশিতঃ জানুয়ারি ১৯, ২০১৮, ২:৫৮ অপরাহ্ণ


ভার্চ্যুয়াল সহকারী প্রযুক্তি বিকাশের পরপরই জনপ্রিয়তার শীর্ষে চলে আসে আমেরিকার ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠান আমাজনের ‘আমাজন ইকো’। প্রতিদ্বন্দ্বীদের বেশ পেছনে রেখে প্রযুক্তি ও জনপ্রিয়তার ওপর ভর করে ঘরে ঘরে স্থান পেয়েছে এই ভার্চ্যুয়াল সহকারী। তবে তাদের সেই একক রাজত্ব আর নেই। দেশটিরই প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান গুগল এলএলসির গুগল হোম তাদের রাজ্যে হানা দিয়েছে। এসব স্মার্ট সহকারীর মধ্যে অ্যালেক্সা ও হেই গুগল বলে ডাকলে সাড়া দেয় যথাক্রমে আমাজন ইকো ও গুগল হোম। দুই প্রতিষ্ঠানের একাধিক ভার্চ্যুয়াল সহকারীর বিভিন্ন সংস্করণ রয়েছে।
আমাজন ইকো

দাম: ১০০ ডলার

কার্যক্ষমতা: আমাজন ইকো গান বাজাতে, দিকনির্দেশনা দিতে এমনকি উবার অ্যাপের মাধ্যমে গাড়ি ডাকতে সক্ষম। আমাজন থেকে কোনো পণ্যের ফরমাশও করতে পারে। যেকোনো স্থানের দূরত্ব জানা যায়। এটি মানসম্মত স্মার্ট স্পিকার। আমাজন ইকো দেখতে যেমন আকর্ষণীয়, তেমনই দামও কম।

গুগল হোম

দাম: ১৩০ ডলার

কার্যক্ষমতা: গুগল হোম কর্মদক্ষতার দিক দিয়ে প্রায় আমাজন ইকোর মতোই কাজ করতে সক্ষম। গুগল হোম কোনো পণ্যের ফরমাশ যেমন করতে পারে, তেমনি যেকোনো প্রশ্নের উত্তর দিতে সক্ষম। এটির সঙ্গে যে যুক্ত রয়েছে গুগল সার্চ ইঞ্জিন!

কোনটি কেনা উচিত

দুটিরই কার্যক্ষমতা প্রায় এক। কিন্তু ৩০ ডলার বেশি দিয়ে গুগল হোম কেনার চেয়ে আমাজন ইকো বেছে নেওয়া ভালো। এ ছাড়া গুগল হোমের নতুন কোনো সংস্করণও আসেনি। অন্যদিকে এর চেয়ে কম দামেই আমাজন ইকোর দ্বিতীয় সংস্করণ পাওয়া যাচ্ছে।
আমাজন ইকো ডট

দাম: ৫০ ডলার

কার্যক্ষমতা: এটি আমাজনের ইকোর সঙ্গে যুক্ত হয়ে প্রতিক্রিয়া করে। ব্যবহারকারীর বাড়ির একাধিক রুমে ব্যবহারের জন্য এই ইকো ডট। অর্থাৎ আমাজন ইকোতে গান বাজালে সেটি ইকো ডটেও বাজবে। সকালের সংবাদ শুনতে ব্যবহার করা যায়। তবে এটির আওয়াজ আমাজন ইকোর মতো জোরালো নয়।

গুগল হোম মিনি

দাম: ৫০ ডলার

কার্যক্ষমতা: আমাজন ইকো ডট যা পারে, গুগল হোম মিনিও তা পারে। তবে এটির আরও বিশেষত্ব রয়েছে। গুগল হোম মিনি বার্তা পাঠানোর মাধ্যম হিসেবে ভালো কাজ করে।

কোনটি কেনা উচিত

আগে থেকেই আমাজন ইকো বা গুগল হোম আছে কি না, সে অনুযায়ীই ইকো ডট অথবা হোম মিনি কেনা উচিত। না থাকলে গুগল হোম মিনিই কেনা যায়।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT