১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

গুগল জানাবে ভূমিকম্পের ‘আফটারশক’

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১, ২০১৮, ৬:১৪ অপরাহ্ণ


ভূমিকম্প একটি ভয়ানক আতঙ্ক এবং বিধ্বংসের নাম। তাই ভূমিকম্প পরবর্তী ‘আফটারশক’ সম্পর্কে জানাবে গুগল। এর পূর্বাভাস পেতে সাহায্য করবে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা। এ কাজে গুগলকে সাহায্য করবেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানিরা।

বিজ্ঞানিরা জানান, ভূমিকম্প সাধারণত কয়েকটি স্তরে ঘটে। একটি মূল কম্পনের পরে আসে কয়েকটি ‘আফটারশক’। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি মূল কম্পনের সময়ে ঘটলেও আফটারশকে ক্ষয়ক্ষতির পরিমাণটা একেবারেই কম নয়।

মূল কম্পনের পূর্বাভাস পাওয়া না গেলেও কীভাবে আফটারশক থেকে মানুষকে সাবধান করা যায়, সেটা নিয়েই গুগলের সঙ্গে একযোগে গবেষণা করছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানিদের একটি দল।

গবেষকদের প্রধান ফোয়েবে ডিভেরিস জানান, ১১৮টি বড় ভূমিকম্প এবং তার আফটারশকগুলোর তথ্য বিচার করে কিছু তালিকা বানানো হয়েছে। সেখানে মূল ভূমিকম্পের কতক্ষণ পরে কতখানি বড় আফটারশক দেখা যায়, সেই তথ্যগুলো বিশ্লেষণ করা হয়।

ডিভেরিস আরও জানান, সারা বিশ্বের ভূমিকম্প ও ভূমিকম্পের পরবর্তী কম্পনের তথ্য বিশ্লেষণের আওতায় রাখা হয়েছিল। সেই তথ্যকে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে মেশানো হয়। মিশ্রিত তথ্য থেকে নিশ্চিত হওয়া যায়, অন্তত ৯৭ শতাংশ ক্ষেত্রে নিখুঁত ভবিষ্যদ্বাণী করা যেতে পারে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT