২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

গরমে স্বস্তি পেতে…

প্রকাশিতঃ জুলাই ২৬, ২০১৮, ২:১৫ অপরাহ্ণ


অ্যালোভেরা

আসলে গরমে ত্বক যেন জ্বলতে তাকে। আপনার বাড়ির আশপাশে বাজারে বা সুপারশপে মেলে অ্যালোভেরার পাতা। এর ভেতরের জেলির মতো অংশের ৯০ শতাংশই পানি। অ্যালোভেরা ত্বকে ঘষতে পারেন। এটি আপনাকে দারুণ আরাম দেবে।

পোশাক

আপনাকে পাতলা সুতির পোশাক ব্যবহার করতে হবে। এমনিতেই কিন্তু সুতি সব সময় অনেক ফ্যাশনেবল। আপনি যে ধরনের পোশাক পরেন, গরম উপলক্ষে সেগুলো বেশ কয়েকটি কিনে ফেলুন। পুরো গরমে এর বাইরে পোশাকের কথা চিন্তাই করবেন না। এক পরতের কাপড়ে পোশাক বানাবেন। একটার ওপর আরেকটা চাপাবেন না।

সকালের নাশতা

অনেকেই জানেন না, গরমকালে মস্তিষ্ক এমন আচরণ করে যাতে ক্ষুধা টের পাওয়া যায় না। এর জন্য দায়ী মস্তিষ্কের হাইপোথ্যালামাস; যা কিনা ক্ষুধা নয়, দেহের কার্যক্রম, মনোযোগ আর তাপমাত্রা নিয়ে কাজ করে। কিন্তু ক্ষুধা না লাগলে তা এড়িয়ে যাবেন না। সকালের খাবার গোটা দিনের শক্তি জোগায় দেহে। আরামে থাকতে টমেটো, মিষ্টি আলু, মাছ ও ডিম খাওয়া উচিত।

জানালার পর্দা

তীব্র রোদ ঘরে প্রবেশ করলে জানালার পর্দা টেনে দিন। এতে ঘরের মধ্যে তাপমাত্রা কিছুটা কম থাকবে। ভারী পর্দা থাকলে সূর্যরশ্মির উত্তাপ আটকে যাবে। কাজেই কিছু আরাম মিলবে। তবে বাইরে বাতাস থাকলে তা আসার সুযোগ দেওয়া ভালো।

হাঁটতে পারেন

প্রচণ্ড গরমে গণপরিবহন এড়িয়ে চলাই ভালো। আসলে আপনি যদি হাঁটতে পারেন তো বেশি নিরাপদ থাকবেন। জনবহুল পরিবহনে হিটস্ট্রোকের শঙ্কা তৈরি হয়। সূর্যের তাপ থেকে বাঁচতে একটি ছাতা নিন আর হাঁটুন।

কফি নয়, হারবাল চা

গরমে কফি মোটেই ভালো নয়। এমনকি বরফ দেওয়া কফিও এড়িয়ে চলতে পারেন। পুষ্টিবিদরা গরমে হারবাল চা খাওয়ার পরামর্শ দেন। কোল্ড কফিতে প্রচুর চিনি থাকে। এতে গরম আরো বেড়ে যায়। এমনিতেই চা-কফির কারণে দেহ থেকে বেশি বেশি পানি বেরিয়ে যায়। তবে হারবাল চায়ে মিলবে শান্তি।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT