১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং | ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, শীতকাল

গণেশের বিজ্ঞাপন : হিন্দুদের কাছে ক্ষমা চাইলো ট্রাম্পের দল

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২২, ২০১৮, ২:০০ অপরাহ্ণ | শেষ আপডেটঃ সেপ্টেম্বর ২২, ২০১৮্‌, ২:০১ অপরাহ্ণ


হিন্দুদের একটি ধর্মীয় উৎসব উপলক্ষে যুক্তরাষ্ট্রের স্থানীয় পত্রিকায় প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের দল রিপাবলিকান পার্টি একটি বিজ্ঞাপন প্রকাশ করে। সেখানে হাতির মাথা বসানো দেবতা গণেশের ছবির নিচে লেখা ছিল, ‘আপনি কি একটি গাধার পূজা করবেন নাকি হাতির? পছন্দ আপনার।’

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টি তাদের প্রকাশিত ওই বিজ্ঞাপনকে কেন্দ্র করে হিন্দুদের কাছে ক্ষমা চেয়ে দুঃখ প্রকাশ করেছে।বিজ্ঞাপনটি প্রকাশ করা হয়েছিল হিন্দুদের সমর্থন পাওয়ার আশায়। কিন্তু শেষ পর্যন্ত সেটা হিতে বিপরীত হয়েছে।

যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাট দলের রাজনৈতিক প্রতীক গাধা আর ক্ষমতাসীন রিপাবলিকান দলের প্রতীক হাতি। টেক্সাসে রিপাবলিকান দলের ফোর্ট বেন্ড কাউন্টি শাখা স্থানীয় একটি পত্রিকায় বিজ্ঞাপনটি প্রকাশ করেছে।

এতে ক্ষোভ প্রকাশ করেছে হিন্দু আমেরিকান ফাউন্ডেশন। দলের প্রতি হিন্দুদের সমর্থন চাইতে গিয়ে বিজ্ঞাপনটিতে কেন গনেশের ছবি ব্যবহার করা হয়েছে রিপাবলিকান পার্টির টেক্সাস শাখার কাছে তার ব্যাখ্যাও জানতে চেয়েছে ওই ফাউন্ডেশন।

বহু হিন্দু টুইটারে এই বিজ্ঞাপনটিকে শেয়ার করেছেন এবং এ বিষয়ে মন্তব্য করার জন্যে তারা রিপাবলিকান পার্টির প্রতি আহবান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের হিন্দু সম্প্রদায় ক্ষোভ প্রকাশ করার পরই ক্ষমা চেয়ে নেন রিপাবলিকান পার্টির এক নেতা।

ফোর্ট বেন্ড কাউন্টি রিপাবলিকান পার্টির চেয়ারম্যান জেসি জেটন বলেন, এই বিজ্ঞাপনের কারণে যদি কারো মনে আঘাত লেগে থাকে, আমরা তার কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি। তবে কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার উদ্দেশে এই বিজ্ঞাপন করা হয়নি।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT