২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

গণিত দিয়ে আগামী দিনের সমস্যা সমাধানের আহ্বান

প্রকাশিতঃ জুলাই ৯, ২০১৮, ১০:৩১ পূর্বাহ্ণ


একদিকে রোবট, কৃত্রিম বুদ্ধিমত্তা, ইন্টারনেট অব থিংসের আগ্রাসনের ভয়। অন্যদিকে প্রযুক্তির কারণে মানুষে মানুষে বিচ্ছিন্নতার ফলে আগামী দিনগুলোতে সভ্যতা নতুন নতুন চ্যালেঞ্জের সম্মুখীন হবে। আর তার মোকাবিলায় বিশ্বের সেরা মেধাবীদেরই এগিয়ে আসতে হবে। রোমানিয়ার ক্লুজ নাপোকা শহরের ইনডোর স্টেডিয়ামে ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা এ কথা বলেছেন।

বিশ্বের ১১৬টি দেশের ৬১৫ জন শিক্ষার্থী গণিতের এ বিশ্ব লড়াই-এ অংশগ্রহণের জন্য এ শহরে জমায়েত হয়েছেন। স্থানীয় সময় রোববার সকালে উদ্বোধনী অনুষ্ঠানে রোমানিয়ার রাষ্ট্রপতি ক্লাউস লোহানিস খুদে গণিতবিদদের নিজ দেশের গণ্ডি পেরিয়ে বৈশ্বিক সমস্যা সমাধানে তৈরি হওয়ার আহ্বান জানান। রোমানিয়ার উপ-প্রধানমন্ত্রী অ্যানা বার্চেল গবেষণা ও উচ্চ শিক্ষার পাশাপাশি রাজনীতিকেও ভবিষ্যতের পরিকল্পনায় রাখার জন্য অনুরোধ করেন। অনুষ্ঠানে রোমানিয়ার শিক্ষামন্ত্রী, ক্লুজ নাপোকা শহরের মেয়র ও অন্যান্য অতিথিরা বক্তব্য রাখেন। প্রতিযোগীদের শপথ বাক্য পাঠ করান আইএমও’র উপদেষ্টা পর্ষদের সভাপতি প্রফেসর জেফ স্মিথ।

বক্তব্য পর্বের শেষে ১১৬টি দেশের শিক্ষার্থীরা মঞ্চে প্যারেড সম্পন্ন করে। এ সময় বাংলাদেশ দলের ছয় খুদে গণিতবিদ আহমেদ জাওয়াদ চৌধুরী (ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ, চট্টগ্রাম), রাহুল সাহা (ঢাকা কলেজ, ঢাকা), জয়দীপ সাহা (নটরডেম কলেজ, ঢাকা), তামজিদ মোর্শেদ রুবাব (নটরডেম কলেজ, ঢাকা), তাহনিক নূর সামীন (নটরডেম কলেজ, ঢাকা) ও সৌমিত্র দাস (পুলিশ লাইনস হাইস্কুল, ফরিদপুর) জাতীয় পতাকা নিয়ে প্যারেডে অংশ নেয়।
সোম ও মঙ্গলবার দুই দিনে প্রতিযোগীদের ৬টি গাণিতিক সমস্যা সমাধানের জন্য প্রতিদিন ৪ ঘণ্টা ৩০ মিনিট করে মোট ৯ ঘণ্টা সময় দেওয়া হবে। এরপর শিক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়ন করবেন যথাক্রমে নিজ নিজ দেশের দলনেতা ও উপদলনেতা এবং স্থানীয় আয়োজকদের একটি দল। মূল্যায়ন শেষে ১২ তারিখ ফলাফল ঘোষণা করা হবে। এর আগে, শনিবার সন্ধ্যায় ছয় সদস্যের বাংলাদেশ দল ক্লুজ নাপোকা শহরে এসে পৌঁছায়। অন্য আর ২০টি দেশের সঙ্গে বাংলাদেশ দলকে রাখা হয়েছে বেলভেদরে হোটেলে।

উল্লেখ্য, ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় ৫৯তম আইএমও’র জন্য ছয়জনের বাংলাদেশ গণিত দল নির্বাচন ও এর আনুষঙ্গিক আয়োজন করেছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT