২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

ক্যারিয়ারের সেরা অবস্থানে বিরাট কোহলি

প্রকাশিতঃ আগস্ট ২৩, ২০১৮, ৬:৪২ অপরাহ্ণ


মাত্র একটি টেস্ট বিরতি। আবারও টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে ফিরে এলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ট্রেন্ট ব্রিজ টেস্টে ৯৭ ও ১০৩ রানের দুটি (মোট ২০০ রান) ইনিংস খেলার পর আবারও স্টিভেন স্মিথকে সরিয়ে টেস্ট র‌্যাংকিংয়ের সেরা ব্যাটসম্যান এখন কোহলি। এই টেস্টে ভারত জিতেছে ২০৩ রানের বিশাল ব্যবধানে।

টেস্ট ক্যারিয়ারে সর্বোচ্চ অবস্থানে এখন রয়েছেন বিরাট কোহলি। ক্যারিয়ার সেরা ৯৩৭ রেটিং পয়েন্ট অর্জন করেছেন ভারত অধিনায়ক। এজবাস্টন টেস্টে ২০০ রান (১৪৯ + ৫১) রান করার পর স্টিভেন স্মিথকে সরিয়ে প্রথমবারেরমত টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন কোহলি। তবে লর্ডস টেস্টে ২৩ এবং ১৭ রানের দুটি ইনিংস খেলার পর আবারও শীর্ষস্থান হারান স্মিথের কাছে। ট্রেন্ট ব্রিজে দুর্দান্ত ব্যাটিং করে আবারও হারানো মুকুট ফিরে পেলেন তিনি।

৯৩৭ পয়েন্ট অর্জন করাই নয় শুধু, বিরাট কোহলি টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রেটিংপ্রাপ্ত ১০ জনের খুব কাছাকাছিও চলে এসেছেন। মাত্র ১টি রেটিং পয়েন্ট দুরে রয়েছেন তিনি। ৯৬১ রেটিং পয়েন্ট পেয়েছিলেন স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান। স্টিভেন স্মিথের ছিল ৯৪৭। লেন হটনের পয়েন্ট উঠেছিল ৯৪৫, জ্যাক হবস এবং রিকি পন্টিংয়ের পয়েন্ট উঠেছিল ৯৪২ করে। পিটার মে ৯৪১, গ্যারি সোবার্স, ক্লাইড ওয়ালকট, ভিভ রিচার্ডস এবং কুমার সাঙ্গাকারা- সবাই উঠেছিলেন সর্বোচ্চ ৯৩৮ পয়েন্টের চূড়ায়।

৯২৯ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেলেন স্টিভেন স্মিথ, ৮৪৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠে এলেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন এবং অস্ট্রেলিয়ার আরেক নিষিদ্ধ ক্রিকেটার ডেভিড ওয়ার্নার না খেললেও উঠে এসেছেন ৪র্থ স্থানে। পয়েন্ট ৮২০। ইংল্যান্ডের জো রুট রয়েছেন ৫ নম্বরে।

বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন, দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা দ্বিতীয়স্থানে, রবিন্দ্র জাদেজা রয়েছেন তিন নম্বরে। বাংলাদেশের সাকিব আল হাসান রয়েছেন অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT