১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

ক্যাপিটল হিল যাচ্ছেন ওকাসিও কর্টেজ

প্রকাশিতঃ জুলাই ১৪, ২০১৮, ১০:৫২ পূর্বাহ্ণ


আমেরিকার কংগ্রেস নির্বাচনে নিউইয়র্ক থেকে ডেমোক্রেটিক দলের হয়ে লড়ছেন আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্টেজ। নিউইয়র্কের ১৪ কংগ্রেসনাল ডিস্ট্রিক্টের ডেমোক্রেটিক প্রাথমিক নির্বাচনে ডাকসাইটে রাজনীতিক ও প্রতিনিধি পরিষদের সদস্য জোসেফ ক্রাউলিকে পরাজিত করে ওকাসিওর মনোনয়ন প্রাপ্তির এই তথ্য এখন পুরোনো। এবার ওকাসিও যাচ্ছেন ক্যাপিটল হিল সফরে। আগামী সপ্তাহে ক্যাপিটল হিল সফরে গিয়ে তিনি ওয়াশিংটন ডিসিতে থাকা তাঁর সমর্থকদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

একটি সূত্রের বরাত দিয়ে দ্য হিলের প্রতিবেদনে বলা হয়, ২৮ বছর বয়সী ওকাসিও প্রাথমিক নির্বাচনে বর্ষীয়ান রাজনীতিক জোসেফ ক্রাউলিকে পরাজিত করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। স্বঘোষিত এই গণতান্ত্রিক-সমাজতন্ত্রী এবার সাক্ষাৎ করতে যাচ্ছেন ওয়াশিংটন ডিসিতে থাকা আইনপ্রণেতাদের সঙ্গে, যারা তাঁকে শুরু থেকেই সমর্থন দিয়ে আসছেন। নির্বাচনী প্রচার কার্যক্রম শুরুর ধাপেই ওয়াশিংটন ডিসির শীর্ষ কয়েকজন ডেমোক্র্যাট নেতা সমর্থন জানান এই বার্নি স্যান্ডার্সপন্থী তরুণ রাজনীতিককে। এই সফরের মূল লক্ষ্য হচ্ছে আমেরিকা নিয়ে একই ধরনের স্বপ্ন দেখেন এমন রাজনীতিকদের সঙ্গে মতবিনিময়। একই সঙ্গে দীর্ঘদিন ধরে রাজনীতির ময়দানে সক্রিয় আছেন এবং প্রতিষ্ঠিত আইনপ্রণেতাদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময়ও এই সফরের লক্ষ্য।

নিউইয়র্কের ব্রঙ্কস-জ্যাকসন হাইটস থেকে একটানা প্রতিনিধিত্ব করা জোসেফ ক্রাউলিকে পরাজয়ের মধ্য দিয়েই ওকাসিও সবার মনোযোগের কেন্দ্রে চলে আসেন। প্রাথমিক নির্বাচনে বিজয়ের পর থেকে আমেরিকার মূলধারার সংবাদমাধ্যমে নিয়মিত খবর হচ্ছেন তিনি। এবার তিনি আলোচনায় এসেছেন ক্যাপিটল হিল সফরের ঘোষণা দিয়ে।

আগামী সপ্তাহে ক্যাপিটল হিল সফরের ওকাসিও ক্যালিফোর্নিয়ার কংগ্রেসম্যান ও ডেমোক্র্যাট নেতা রো খান্নার সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে। ডেমোক্র্যাট রাজনীতিতে ওকাসিও এখন বিশেষভাবে জনপ্রিয় হয়ে উঠেছেন। বিশেষত তরুণ ভোটারদের কাছে তাঁর জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে। এ ক্ষেত্রে তাঁর করপোরেট পুঁজি বিরোধিতা এবং দরিদ্র সাধারণ মানুষের পক্ষে অবস্থানকেই বড় কারণ হিসেবে দেখছেন বিশ্লেষকেরা। নিজের রাজনীতির পথ অনুসরণ করেই তিনি এখন রো খান্নাকে সমর্থন জানাচ্ছেন। গত সপ্তাহে তিনি তাঁর সমর্থকদের কাছে খান্নার নির্বাচনী তহবিল গঠনের জন্য অর্থ সংগ্রহের আহ্বান জানিয়ে একটি ই-মেইল করেন। দুজনের রাজনৈতিক দর্শনের মিলই এই ঐক্যের মূলে রয়েছে। ২০১৬ সালে রো খান্নাও প্রতিষ্ঠিত রাজনীতিককে পরাজিত করে প্রাথমিক নির্বাচনে জয়লাভ করেছিলেন এবং মূল নির্বাচনের জন্য কোনো ধরনের করপোরেট তহবিল গ্রহণে অস্বীকৃতি জানিয়েছিলেন।

খান্নার জন্য তহবিল সংগ্রহের ডাক দিয়ে পাঠানো ই-মেইলে ওকাসিও লেখেন, ‘প্রাথমিক নির্বাচনে জয়ের আগ পর্যন্ত কংগ্রেসের মাত্র একজন সদস্য আমাদের সমর্থন জানিয়েছিলেন; তিনি রো খান্না। কংগ্রেসে আমাদের অবস্থানকে দৃঢ় করতে এই আন্দোলনকে আরও সম্প্রসারণ করতে হবে। এ জন্য চাই সমর্থন। আর এই জন্যই আমি আপনাদের আহ্বান করব, সামর্থ্যে কুলালে রো ও আমার প্রচার কার্যক্রমের জন্য তহবিল সংগ্রহ করুন।’

এখানেই শেষ নয় ওকাসিওর লক্ষ্য আরও বহু দূর। তিনি সত্যি সত্যি করপোরেট পুঁজির বাইরে ডেমোক্র্যাটদের একটি ভিত তৈরি করতে চান। রো খান্না ছাড়াও তিনি আরও তিনজন প্রার্থীর জন্য অর্থ ও সমর্থন আদায়ে কাজ করছেন। এঁদের মধ্যে রয়েছেন মিসৌরির কংগ্রেস প্রার্থী কোরি বুশ, যিনি এর আগে শিক্ষকতার সঙ্গে যুক্ত ছিলেন। কোরি বুশ লড়ছেন আরেক ডাকসাইটে ডেমোক্র্যাট লেসি ক্লের বিরুদ্ধে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT