২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

কেরালায় বন্যায় ক্ষয়ক্ষতি বার্ষিক বাজেটের চেয়েও বেশি

প্রকাশিতঃ আগস্ট ৩১, ২০১৮, ১:২৬ অপরাহ্ণ


ভারতের কেরালার বন্যায় যে ক্ষয়ক্ষতি হয়েছে তা বার্ষিক বাজেটের চেয়েও বেশি বলে জানিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তিনি জানান, কেরালার ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে মোট বরাদ্দের পরিমাণ ছিল ২৬ হাজার পাঁচশ কোটি রুপি। টাকার অঙ্গে বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ রাজ্যের বার্ষিক বাজেট-বরাদ্দের চেয়েও বেশি।

বৃহস্পতিবার কেরালা বিধানসভার বিশেষ অধিবেশনে তিনি এ তথ্য জানান।

মুখ্যমন্ত্রী জানান, বন্যায় রাজ্যের ৫৭ হাজার হেক্টরেরও বেশি জমির ফসল নষ্ট হয়েছে। বন্যা কবলিত লোজজনকে উদ্ধারের কাজ শেষ হয়েছে। এখন চলছে ত্রাণ বণ্টনের মহাযজ্ঞ। রাজ্যে এখন মোট ৩০৫টি ত্রাণ শিবিরে ১৬ হাজার ৭৬৭টি পরিবারের মোট ৫৯ হাজার ২৯৬ জন রয়েছেন। পরিবার প্রতি ১০ হাজার রুপি করে অর্থ সাহায্য দেয়া হচ্ছে। পর্যাপ্ত পরিমাণে দেয়া হচ্ছে চাল, আটা, চিনি ও জামাকাপড়।

পিনারাই বিজয়ন বলেন, বন্যাবিপর্যস্ত কেরালাকে ঢেলে সাজানোর কাজ এখনও পুরোটাই বাকি। সেই ঢেলে সাজানোর জন্য বিভিন্ন দেশ থেকে অর্থ সাহায্যের প্রস্তাব আসছে। সংযুক্ত আরব আমিরাতের দেয়া ৭০০ কোটি রুপির সাহায্যের প্রস্তাব কেন্দ্রের বাধায় আটকে গেছে।

বিদেশি অর্থসাহায্য পেতে যাতে কোনো অসুবিধা না হয়, সেজন্য আইনি পরামর্শ নেয়া হচ্ছে বলে জানান তিনি।

উল্লেখ্য, কেরালায় শতাব্দীর সবচেয়ে ভয়াল বন্যায় ও ভূমি ধসে বহু হতাহতের ঘটনা ঘটেছে। সরকারি হিসাবেই মৃতের সংখ্যা ৪৮৩ জন। তবে বেসরকারি হিসাবে এ সংখ্যা আরও বেশি। এছাড়া এখনও নিখোঁজ রয়েছেন ১৪ জন। গুরুতর অসুস্থ হয়ে রাজ্যের বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ১৪০ জন।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT