২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

কেরালার বন্যা জলবায়ু পরিবর্তনের ইঙ্গিত

প্রকাশিতঃ আগস্ট ২৮, ২০১৮, ১২:১০ অপরাহ্ণ


ভারতের কেরালায় ভারী বর্ষণ ও বন্যায় প্রায় চারশ জন মারা গেছেন। উদ্ধার করা হয়েছে ৭ লাখ ২৪ হাজার ৬৪৯ জনকে। সম্প্রতির এ বন্যাকে শতাব্দীর সবচেয়ে ভয়াবহ বন্যা হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে এর আগেই এ বিষয়ে সতর্ক করেছিলেন জলবায়ু বিজ্ঞানীরা।

টানা বৃষ্টিতে বিপর্যস্ত কেরালায় ঘর ছাড়া হতে হয়েছে বহু মানুষকে। রেলওয়ে বিভাগের বেশিরভাগ জায়গায় রেল লাইন পানিতে তলিয়ে গেছে। ডুবে গেছে কোচির বিভিন্ন এলাকা। মেট্রো পরিষেবাও বন্ধ। ব্যাহত হচ্ছে বাস চলাচলেও।

জলবায়ু বিজ্ঞানীরা বলেছেন, গ্লোবাল ওয়ার্মিংয়ের জেরেই এ পরিণাম হয়েছে। তারা আগেই হুঁশিয়ারি করে বলেছিলেন, গ্লোবাল ওয়ার্মিং নিয়ন্ত্রণে না থাকলে ভয়ঙ্কর পরিস্থিতির সম্মুখীন হতে হবে।

এদিকে কেরালার বন্যা দূর্গত মানুষের পাশে দাঁড়িয়েছে পুরো দেশের মানুষ। বিভিন্ন সংস্থা তাদের সাহায্য করতে এগিয়ে এসেছেন। শতাব্দীর ভয়াবহ এ বন্যায় বিপর্যস্ত মানুষের পাশে সাহায্যের হাত বাড়িয়েছেন দেশের নামকরা ব্যক্তিত্ব থেকে শুরু করে স্কুলছাত্ররাও। পাশে দাঁড়িয়েছেন ভারতের প্রখ্যাত সঙ্গীত ব্যক্তিত্ব এ আর রহমান।

এমনকি বানভাসি এসব মানুষের পাশে দাঁড়িয়েছেন মহারাষ্ট্রের আহমেদনগর জেলার যৌনকর্মীরাও। কেরালার বন্যা দূর্গতদের জন্য ২১ হাজার টাকা অনুদান জোগাড় করেছেন তারা।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT